সরকার চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত: নরসিংদীতে বস্ত্র ও পাটমন্ত্রী

১৩ ডিসেম্বর ২০২২, ০৫:১২ পিএম | আপডেট: ১৬ মে ২০২৪, ০৬:১৭ এএম


সরকার চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত: নরসিংদীতে বস্ত্র ও পাটমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি বলেছেন, দক্ষ মানব সম্পদ তৈরীর মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত সরকার। আর এই দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকারি পর্যায়ে আধুনিক প্রযুক্তি নির্ভর তাঁত প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে।


মঙ্গলবার দুপু্রে নরসিংদীর সাহেপ্রতাপে তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে ২০২১-২২ শিক্ষা বর্ষে বিএসসি ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।


মন্ত্রী আরও বলেন, বাইরে থেকে আমদানি করার বদলে বর্তমানে বাংলাদেশ কাপড় তৈরী করে বিদেশে রপ্তানী করা হচ্ছে। যার ফলে বৈদেশিক মুদ্রার আয় বাড়ছে। বৈদেশিক মুদ্রার আয় আরও বাড়ানোর জন্য এসব প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ। এসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা শিল্প বিপ্লকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বস্ত্র ও পাটমন্ত্রণালয়ের অধীনে পরিচালিত সাহেপ্রতাপসহ বিভিন্ন তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে স্থায়ী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে এবং শিক্ষার্থীদের আবাসিক সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।


তাঁত বোর্ডের চেয়ারম্যান ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী সদর-১ আসনের সাংসদ নজরুল ইসলাম হিরু, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তামান্না নূসরাত বুবলী, জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিন ভুইয়া প্রমুখ।



এই বিভাগের আরও