বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়ায় মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠানকে সংবর্ধনা

১৯ জুন ২০২১, ০৬:০১ পিএম | আপডেট: ২২ জুলাই ২০২১, ০৫:৪৭ পিএম


বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়ায় মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠানকে সংবর্ধনা

শেখ আব্দুল জলিল:
নরসিংদীর বেলাবতে প্রখ্যাত লোক সাহিত্য প্রতœতাত্ত্বিক সংগ্রাহক ও গবেষক ভাষা সৈনিক মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠান বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ২০২০ এ ভূষিত হওয়ায় সংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার (১৯ জুন) সকালে উপজেলার বটেশ^র গ্রামের পাঠান কুটিরে নবনির্মিত গঙ্গাঋদ্ধি জাদুঘর মাঠে এ সংবর্ধনা দেয়া হয়।

ভৈরব ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের উদ্যোগে এ সংবর্ধনা দেয়া হয়। এসময় সংগঠনটির চেয়ারম্যান অধ্যক্ষ আহম্মেদ আলীর সভাপতিত্বে ও প্রভাষক বরকতউল্লাহ পাঠানের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রতœতাত্ত্বিক সংগ্রাহক মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠান, ভৈরব ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের আহবায়ক মাহিন সিদ্দিকী, ভৈরব উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মুনসুর, অধ্যক্ষ এ,কে মোবারক আলী, ভৈরব পৌরসভার সহকারী প্রকৌশলী জিএম সারোয়ার বাতেন, এনায়েত আহম্মেদ, তাজুল ইসলাম প্রমূখ।


এসময় বক্তারা গবেষক ও প্রত্নতাত্ত্বিক সংগ্রাহক মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠানকে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পাওয়ায় অভিনন্দন জানান। মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠান ও তার প্রয়াত পিতা মুহাম্মদ হানিফ পাঠানের প্রত্নসম্পদ সংগ্রহে দীর্ঘদিনের কষ্ট ও সুখের স্মৃতি তুলে ধরেন। তিনি বলেন, ছাত্রজীবন থেকে থেকে শুরু করে মাইলের পর মাইল পায়ে হেটে আমি এই দুর্লভ বস্তু সংগ্রহ করেছি। ভৈরব থেকে এসে সংবর্ধনা দেয়ার জন্য তিনি ভৈরব ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদকে ধন্যবাদ জানান।