বেলাবতে শিক্ষককে লাঞ্চিতের প্রতিবাদে মানববন্ধন

১০ মে ২০২২, ০৩:৩৩ পিএম | আপডেট: ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪০ পিএম


বেলাবতে শিক্ষককে লাঞ্চিতের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:
নরসিংদীর বেলাবতে স্থানীয় এক স্কুল শিক্ষককে শ্রেণীকক্ষে ঢুকে শিক্ষার্থীদের সামনে লাঞ্চিত করার অভিযোগ ওঠেছে ওই স্কুলের সাবেক এক অভিভাবক প্রতিনিধির বিরুদ্ধে। এই ঘটনায় মঙ্গলবার (১০ মে) দুপুরে স্কুল প্রাঙ্গনে ওই অভিভাবকের বিচার চেয়ে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এর আগে গতকাল সোমবার সকালে বেলাব উপজেলার ধুকুন্দি উচ্চ বিদ্যালয়ে এই ঘটনা ঘটে।


লাঞ্চিতের স্বীকার ওমর ফারুক ধুকুন্দি উচ্চ বিদ্যালয়ের ইসলাম ধর্ম বিষয়ের শিক্ষক। অন্যদিকে, অভিযুক্ত ওই ব্যক্তির নাম মকবুল হোসেন। তিনি বিদ্যালয়টির পরিচালনা পরিষদের সাবেক অভিভাবক প্রতিনিধি।


স্কুলের শিক্ষার্থী ও স্থানীয়রা জানান, সোমবার সকালে ৭ম শ্রেণির কক্ষে নির্দিষ্ট হাজিরা খাতা ছাড়া সাদা পাতায় উপস্থিতির তালিকা নিচ্ছিলেন শিক্ষক ওমর ফারুক।  এসময় মকবুল হোসেন নামে সাবেক ওই অভিভাবক প্রতিনিধি শ্রেণীকক্ষে ঢুকে সাদা পাতায় কেন হাজিরা নিচ্ছেন এই অভিযোগে শিক্ষকের সাথে তর্কে লিপ্ত হয় এবং শিক্ষক ওমর ফারুককে অকথ্য ভাষায় গালাগালি করেন। একপর্যায়ে তাকে বেধে মারধর করার হুমকিও দেন।


লাঞ্চিতের স্বীকার শিক্ষক ওমর ফারুক বলেন, প্রধান শিক্ষকের নির্দেশেই আমি সাদা পাতায় হাজিরা নিচ্ছিলাম। এরজন্য তিনি আমাকে বেঁধে পেটানোর হুমকিও দিয়েছেন শিক্ষার্থীদের সামনে।

হাজিরা খাতা রেখে কেন সাদা কাগজে উপস্থিতির তালিকা করা হচ্ছিল এবিষয়ে জানতে চাইলে স্কুলটির অধ্যক্ষ মো. মনিরুজ্জামান বলেন, স্কুলটির ৭ম শ্রেণির এক শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা চলায় কিছুদিন আগে ওই শ্রেণির হাজিরা খাতাটি কোর্টে জমা করা হয়েছে। যার ফলে, আমার নির্দেশেই শ্রেণি শিক্ষক সাদা পাতায় উপস্থিতি নিচ্ছিলেন। এই লাঞ্চিতের ঘটনার বিষয়ে বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা কর্মকর্তাকে আমি মুঠোফোনে অবগত করেছি।


অভিযুক্ত সাবেক অভিভাবক প্রতিনিধি মকবুল হোসেন বলেন, আমি তাকে কোনোপ্রকার তিরস্কার করিনি। এক ছাত্র স্কুলে ছিলো না কিন্তু তার হাজিরা দেয়া ছিলো এটা নিয়ে তর্ক হয়েছে মাত্র। তবে সার্বিক বিষয়টির জন্য আমি দু:খিত।