মনোহরদীতে এলাকাবাসীর উদ্যোগে রাস্তা মেরামত

২৫ জুন ২০২০, ০২:৩৩ পিএম | আপডেট: ২৯ অক্টোবর ২০২০, ০৯:৪৭ পিএম


মনোহরদীতে এলাকাবাসীর উদ্যোগে রাস্তা মেরামত

মনোহরদী প্রতিনিধি:

নরসিংদী মনোহরদী উপজেলার বড়চাপায় এলাকাবাসীর চাঁদার টাকায় রাস্তা মেরামত করা হয়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার এবং মাটি ভরাট না করার ফলে রাস্তাটির বিভিন্ন অংশ হতে মাটি সরে যাওয়ায় ছোট-বড় খানা খন্দ এবং গর্ত সৃষ্টি হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে রাস্তাটি। বাধ্য হয়ে এলাকাবাসী মিলে চাঁদা দিয়ে ও নিজশ্রমে রাস্তাটি মেরামত করেন বলে জানা যায়। গত সোমবার হতে কাজটি শুরু করে বুধবার (২৪ জুন) তিনদিনে মেরামত কাজ সমাপ্ত করেন।

এলাকাবাসী জানান, বড়চাপা ইউনিয়নের উরুলিয়া হতে শিমুলকান্দী গ্রামের রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজারো মানুষ, স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীরা যাতায়াত করে। তিনটি গ্রামের প্রধান রাস্তা হলেও দীর্ঘদিন যাবত সংস্কার এবং মাটি ভরাট না করার ফলে রাস্তাটির বিভিন্ন অংশ হতে মাটি সরে যাওয়ায় ছোট-বড় খানা খন্দ এবং গর্ত সৃষ্টি হয়। ফলে বর্ষাকালে এসব গর্তে বৃষ্টির পানি জমে প্রচুর কর্দমার সৃষ্টি হলে এলাকাবাসীর চলাচলে অযোগ্য হয়ে পড়ে। স্থানীয় সরকারের উদ্যোগে অনেক দিন ধরে কোন সংস্কার কাজ না হওয়ায় শেষ পর্যন্ত এলাকাবাসী নিজেরাই চাঁদা উত্তোলন করে রাস্তা মেরামত কাজের উদ্যোগ নেন।

সংস্কার কাজের উদ্যোক্তা মো. সুমন মিয়া জানান, উরুলিয়া হতে শিমুলকান্দী গ্রামের প্রায় আধা কিলোমিটার রাস্তাটি দীর্ঘ দিন যাবত অবহেলিত অবস্থায় থাকার ফলে অনেক দিন ধরেই চলাচলের অযোগ্য। রাস্তাটি প্রায় ২০ বছর যাবত কোন সংস্কার হয়নি। মাঝেমধ্যে নিজ উদ্যোগে মজুর নিয়ে গর্তহলে তা ভরাট করে দিতেন। শেষ পর্যন্ত এলাকার যুবকদের উদ্যোগে চাঁদা সংগ্রহ করে এলাকাবাসী নিজেরাই রাস্তা মেরামতের কাজে হাত দিয়েছেন। রাস্তা মেরামতের জন্য স্থানীয় একটি ব্রিক ফিল্ডের মালিক যে ইট দরকার পড়েছে তা দিয়ে সহযোগীতা করছেন।



এই বিভাগের আরও