নরসিংদীর রেলসেতুগুলোতে নাট-বল্টুর পরিবর্তে কাঠ বাঁশ

২০ ডিসেম্বর ২০১৯, ১২:০৮ এএম | আপডেট: ০১ মে ২০২৪, ১০:১৫ পিএম


নরসিংদীর রেলসেতুগুলোতে নাট-বল্টুর পরিবর্তে কাঠ বাঁশ

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট রেলপথের নরসিংদী অংশের বেশিরভাগই সেতুই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এসব সেতুতে নেই প্রয়োজনীয় নাট-বল্টু, হুক। কোন কোন স্থানে ব্যবহার করা হয়েছে পুরনো বাঁশ। এতে ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। তবে কর্তৃপক্ষ বলছে কাঠ বাঁশের ব্যবহার মূল টেকনিক্যাল সাপোর্ট না হওয়ায় এই রেলপথে ঝুঁকির কোন আশংকা নেই।

সরেজমিন গিয়ে ট্রেনযাত্রী ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রিটিশ আমলে নির্মাণের পর বর্তমান সরকারের আমলে ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট রেলপথের নরসিংদী অংশে বসানো হয়েছে ডবল লাইন। প্রায় ৪০ কিলোমিটার নরসিংদী অংশের রেলপথ হয়ে যাতায়াত করে থাকে ঢাকা-কিশোরগঞ্জের ট্রেনও। নরসিংদী অংশের এই রেলপথে রয়েছে ছোট বড় ৪১টি সেতু ও কালভার্ট।
স্থানীয়দের অভিযোগ, এসব সেতুর বেশিরভাগেই নেই প্রয়োজনীয় নাট-বল্টু, হুক ও ফিশপ্লেট। কোন কোন স্থানে স্লিপারগুলোতে ব্যবহার করা হয়েছে পুরনো বাঁশ। নিয়মিত তদারিক না থাকা ও সংস্কার না করায় ঝুঁকি নিয়ে চলাচল করছে দেশের পূর্বাঞ্চলীয় ট্রেনগুলো। ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রতিনিয়ত যাতায়াত করতে গিয়ে দুর্ঘটনার আশংকা এলাকাবাসী ও ট্রেনযাত্রীদের।

নরসিংদী সদর উপজেলার হাজীপুর এলাকার বাসিন্দা জাহিদুল হক বলেন, নরসিংদীর পুরানপাড়া এবং বাদুয়ার চর এলাকায় দুটি ব্রিজ আছে। ব্রিজ দুটিতে দেখা গেছে লোহার যে সেফটিগুলি থাকার কথা সেখানে বাঁশ দিয়ে সেফটি দেয়া হয়েছে। ইতিপূর্বে এখানে বেশ কয়েকটা দুর্ঘটনা ঘটেছে।

বাদুয়ার চর এলাকার বাসিন্দা গোলজার হোসেন বলেন, ছোট ছোট কালভার্ট বা সেতুগুলোতে কর্তৃপক্ষের তেমন তদারকি চোখে পড়ে না। এজন্যই এগুলোতে বাঁশ কাঠ লাগিয়ে দায় শেষ করেছে রেল কর্তৃপক্ষ।

পলাশ উপজেলার ঘোড়াশাল এলাকার ট্রেন যাত্রী জহিরুল ইসলাম বলেন, স্লিপারগুলো আটকানোর জন্য আগে হাতুড়ির মত যে ছিল, তারপর ইদানিং অন্য যন্ত্রপাতি আছে। এগুলোর বেশিরভাগই নাই। কোথাও বাঁশের খুটি দিয়া রাখছে, কোথাও কয়েকটা কাঠ তারকাটা মেরে আটকাইয়া রাখছে, এগুলি আসলেই অনেক বিপদজনক।

একই এলাকার আব্দুল হালিম বলেন, ঘোড়াশাল ব্রিজের উপরে নাট নাই, বাঁশ লাগানো আছে। এই অবস্থায় ট্রেন আসা যাওয়া করা বিপদজনক। এই বিপদজনক অবস্থার মধ্যে আমরা কীভাবে চলাফেরা করবো?

যোগাযোগ করা হলে রেলওয়ে নরসিংদীর উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) সাইফুল ইসলাম নরসিংদী টাইমসকে বলেন, রেলসেতুতে কাঠ-বাঁশের ব্যবহারটা মূল টেকনিক্যাল সাপোর্ট নয়, এসব তুলে দেয়া হবে। এ কারণে পূর্বাঞ্চলীয় এই রেলপথে ঝুঁকির কোন আশংকা নেই। ট্রেন চলাচলের উপযোগী রাখতে নিয়মিত তদারকি করা হচ্ছে। দুই একটা ব্রিজে কিছুটা প্রবলেম আছে সেটার জন্য প্রাক্কলন পাঠানো হইছে। ট্রেন চলাচল উপযোগী রাখার জন্য যেটা দরকার সেটা আছে। এ মুহুর্তে নরসিংদী-আশুগঞ্জ সেকশনে কোন ধরনের প্রবলেম নেই।



এই বিভাগের আরও