‘একটি শিশু, একটি গাছ-প্রাণপ্রাচুর্যের পলাশ’

১৭ আগস্ট ২০২৩, ০৫:৩৭ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০১:৪৯ এএম


‘একটি শিশু, একটি গাছ-প্রাণপ্রাচুর্যের পলাশ’

আল-আমিন মিয়া:
গাছে গাছে ভরে যাবে পতিত জায়গা,পথ-ঘাটপাড় আর বাড়ির আঙিনা। সবুজের সমারোহ আর সবুজ পাতার সবুজ সৌন্দর্যে ভরে যাবে মাটি ও মানুষের মন। এমন প্রত্যাশায় ‘একটি শিশু, একটি গাছ-প্রাণপ্রাচুর্যের পলাশ নামক স্লোগানকে সামনে রেখে নরসিংদীর পলাশ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থীদের হাতে একটি করে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল আলমের ব্যতিক্রম উদ্যোগে সম্প্রতি পলাশ উপজেলার শতভাগ প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে নিয়ে প্রায় ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে।

এছাড়াও ১৫ আগস্ট থেকে উপজেলার শতভাগ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আরও ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়। তাছাড়া পর্যায়ক্রমে উপজেলার সকল উচ্চ মাধ্যমিক ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাঝে আরও ২০ হাজার গাছের ছাড়া বিতরণ করা হবে বলেও জানানো হয়।

জানতে চাইলে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল আলম বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ও পলাশ উপজেলাকে সবুজায়ন করতে উপজেলার বিভিন্ন রাস্তা-ঘাটের পাশে ও বাড়ির আঙিনাগুলোতে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি। আর এই গাছ লাগানোর কর্মসূচি যেনো সঠিকভাবে বাস্তবায়ন হয়, সে জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে অধিক গুরুত্ব দিয়েছি। আর এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে, একটি শিশু, একটি গাছ-প্রাণপ্রাচুর্যের পলাশ।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মাধ্যমে গাছের চারা রোপণ করা হলে তারা গাছের প্রতি যতœশীল ও দায়িত্ববান হবে। শিক্ষার্থীরা গাছের চারা পরিচর্যা করা শিখার পাশাপাশি একটা সময় নিজের এবং দেশ ও জাতির সম্পর্কে আরও বেশি সচেতন হবে। এমনকি নিজের পরিবারসহ মানুষের কল্যাণে ও সেবায় নিজেকে উৎসর্গ করার মানসিকতা তৈরি হবে।



এই বিভাগের আরও