শিবপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম-স্বেচ্ছাচারিতার অভিযোগ

১৮ মে ২০২৩, ০৬:১৭ পিএম | আপডেট: ২৮ মার্চ ২০২৪, ০২:০০ এএম


শিবপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম-স্বেচ্ছাচারিতার অভিযোগ

শেখ মানিক:

নরসিংদীর শিবপুর উপজেলার ৩৭নং দত্তেরগাঁও পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা জেবীনের বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে।

গত মঙ্গলবার (১৬ মে) হতে উপজেলাজুড়ে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা শুরু হলেও ৩৭নং দত্তেরগাঁও পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোন পরীক্ষা নেওয়া হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর। পরে বুধবার (১৭ মে) সকালে বিদ্যালয়ের সকল ক্লাসের শিক্ষার্থীদের একই রুমে বসিয়ে শ্রেণিকক্ষের বোর্ডে প্রশ্নপত্র লিখে পরীক্ষা গ্রহণ করা হয়। বিদ্যালয়ের শিক্ষার মান ভালো না হওয়ায় অনেক শিক্ষার্থী অন্য বিদ্যালয়ে চলে যেতে বাধ্য হয়েছে বলে জানান অভিভাকরা।

বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা মোট ৫৫ জন। এরমধ্যে প্রাক-প্রাথমিকে ২ জন, প্রথম শ্রেণীতে ৫ জন, দ্বিতীয় শ্রেণীতে ১৫ জন, তৃতীয় শ্রেণীতে ৮ জন, চতুর্থ শ্রেণীতে ১৪ জন ও পঞ্চম শ্রেণীতে মাত্র ১১ জন। বিদ্যালয়টিতে মোট শিক্ষকের সংখ্যা ৪ জন।

প্রাক্তন শিক্ষার্থী মাছিমপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফারুক ভূঁইয়া বলেন, '১৯৬৯ সালে প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়টি এলাকার ঐতিহ্যবাহী একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এই স্কুলে অনেক ছাত্রছাত্রী ছিল এবং শিক্ষার মান অনেক ভাল ছিল। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা জেবীন সময়মতো বিদ্যালয়ে উপস্থিত হযন না। সহকারী শিক্ষকদের সঙ্গেও অসদাচরণ করেন।

তিনি বলেন, গত মঙ্গলবার থেকে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা শুরু হলেও এই বিদ্যালয়ে কোন পরীক্ষা গ্রহণ করা হয়নি। ওই শিক্ষিকার কারণে স্কুলটি পাগলের স্কুল নামে পরিচিতি পেয়েছে। এলাকাবাসীর পক্ষ থেকে আমি স্কুলের মান উন্নয়নের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা জেবীনের অপসারণের দাবি করছি।

এক শিক্ষার্থীর অভিভাবক আওলাদ হোসেন ও এলাকাবাসী জানান, প্রধান শিক্ষকের অনিয়ম ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে গত ৯ মে স্কুলের মা সমাবেশে বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরা হয়। তার অনিয়ম ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদ করলে তিনি আমাদের সঙ্গে খারাপ আচরণ করেন। আমাদের সন্তানদের সঙ্গেও খারাপ আচরণ করেন। তাই এই স্কুলের অনেক শিক্ষার্থী অন্য স্কুলে চলে গেছে।

সহকারী শিক্ষকরা জানান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালনার কোনো নিয়মকে তোয়াক্কা করেন না। এসব নিয়ে কথা বললে তিনি অকথ্য ভাষায় গালাগাল তো আছেই, মারতেও উদ্যত হন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা জেবীনের বক্তব্য জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে বলেন, আপনি কে? আপনার সাথে এ বিষয়ে কথা বলতে চাই না। যা বলার আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বলবো।

উপজেলা শিক্ষা অফিসার নূর মো: রুহুল ছগির বলেন, আমি আপনার মাধ্যমে বিষয়টি জানলাম। স্কুলের নিয়মবহির্ভূত কোন কাজ করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।



এই বিভাগের আরও