৪ জুলাই হজ ফ্লাইট শুরু, অর্ধেক যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ

২৯ জুন ২০১৯, ০৭:২৮ পিএম | আপডেট: ১৭ অক্টোবর ২০১৯, ০১:০৩ পিএম


৪ জুলাই হজ ফ্লাইট শুরু, অর্ধেক যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক:

আগামী ৪ জুলাই থেকে শুরু হচ্ছে চলতি বছরের হজ ফ্লাইট। এবার বাংলাদেশ থেকে হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মানুষ। এদের মধ্যে সাড়ে ৬৩ হাজারেরও বেশি যাত্রী পরিবহন করবে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এ প্রসঙ্গে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি সর্বাঙ্গ-সুন্দর হজ কার্যক্রম পরিচালনায় দৃঢ়প্রতিজ্ঞ। নির্বিঘ্নে হজযাত্রী পরিবহন করতে সব প্রস্তুতি নিয়েছে বিমান।

বিমান বাংলাদেশ সূত্রে জানা যায়, চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট আগামী ৪ জুলাই বৃহস্পতিবার সকাল ৭টা ১৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের জেদ্দায় গমনের উদ্দেশ্যে বিদায় জানাবেন। একই দিনে সকাল সোয়া ১১টায়, বিকেল সোয়া ৩টায়, রাত সোয়া ৭টায় এবং শিডিউল ফ্লাইট রাত সোয়া ৮টায় জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। নির্ধারিত সময়ে, নির্বিঘ্নে হজ-ফ্লাইট পরিচালনার সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ ছাড়া চট্টগ্রাম থেকে ১৯টি, সিলেট থেকে ৩টি হজ-ফ্লাইট পরিচালনা করবে বিমান বংলাদেশ।

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এদের মধ্যে বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

২ মাসব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। যার মধ্যে ৩০৪ ‘ডেডিকেটেড’ এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজে মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৫৭ এবং শিডিউল ৩২)। পোস্ট-হজে ১৪৭টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৭ এবং শিডিউল ২৯) এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমান সূত্র জানায়, প্রথমবারের মতো এ বছর কিছু ফ্লাইটের জেদ্দা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ঢাকা থেকেই সম্পন্ন করা হবে। এ উদ্দেশ্যে সৌদি আরবের একটি ইমিগ্রেশন টিম ঢাকায় অবস্থান করবে। এ বছর বিমান হজযাত্রীদের উড়োজাহাজের সামনের অপেক্ষাকৃত বড় ও আরামদায়ক নিশ্চিত আসন নেয়ার ক্ষেত্রে ওয়ানওয়েতে ১০০ ডলার বা সমপরিমাণ টাকা এবং রিটার্ন যাত্রা (যাওয়া-আসা) ২০০ ডলার বা সমপরিমাণ টাকার বিধান রাখা হয়েছে।


বিভাগ : ধর্ম


Regent