বিশ্বকাপ মিশন শেষে ছুটিতে সাকিব-লিটন

১৩ জুলাই ২০১৯, ০৪:১৯ পিএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৬:১২ এএম


বিশ্বকাপ মিশন শেষে ছুটিতে সাকিব-লিটন

স্পোর্টস ডেস্ক :

পাওয়া না পাওয়ার এক বিশ্বকাপ মিশন শেষে গত সপ্তাহে দেশে ফেরেন টাইগাররা। বাংলাদেশ দলের পরবর্তী মিশন শ্রীলঙ্কা। ৩টি ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ২০ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বেন টাইগার ক্রিকেটাররা। তবে কারা থাকবেন শ্রীলঙ্গা সফরের দলে তা নিয়ে চলছে নানান আলোচনা। দ্বাদশ বিশ্বকাপে বল হাতে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারা মাশরাফি বিন মুর্তজার স্কোয়াডে থাকাটা একপ্রকার নিশ্চিত। তবে ছুটি চেয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও ডানহাতি ওপেনার লিটন দাশ।


সেমিফাইনালে অংশগ্রহণকে প্রাথমিক লক্ষ্য বানিয়ে ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপ খেলতে গিয়েছিল মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ দল। তবে প্রত্যাশা পূরণে ব্যর্থ হয় টাইগাররা। সেমিতে ওঠা তো দূরের কথা, উল্টো পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে থেকেই দেশে ফিরতে হয় মাশরাফি-তামিমদের। দলের মতো ব্যর্থ হন অধিনায়ক মাশরাফিও। বল হাতে একটি ম্যাচেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। ৮ ম্যাচে পান মাত্র ১ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে ছাড়া অন্য কোনো ম্যাচে তিনি নিজের ১০ ওভারের বোলিং কোটা পূর্ণ করতে পারেননি। ফলে চারদিকেই শুরু হয় ম্যাশের সমালোচনা। অনেকে তো দলে তার জায়গা পাওয়া নিয়েও প্রশ্ন তুলেছেন। এর মধ্যে ক্যাপ্টেন ম্যাশ কখন অবসরে যাবেন সে আলোচনাও চলছে বেশ জোরের সঙ্গে। তবে এসব নিয়ে ভাবতে নারাজ মাশরাফি। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে খেলবেন তিনি।


শ্রীলঙ্কা সফরে মাশরাফির খেলা প্রসঙ্গে বাংলাদেশ দলের নির্বাচক প্যানেলের গুরুত্বপূর্ণ সদস্য হাবিবুল বাশার সুমন বলেন, সে চোট নিয়েই বিশ^কাপে খেলেছে। শ্রীলঙ্কায় হতে যাওয়া আসন্ন ওয়ানডে সিরিজেও যে সে খেলবে তা নিশ্চিত। তবে শ্রীলঙ্কায় যাওয়ার আগে মাশরাফিকে একটা ফিটনেস টেস্ট দিতে হবে।


এদিকে বিশ্বকাপে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান শ্রীলঙ্কা সফরে খেলবেন না। এ সময় তিনি ছুটিতে থাকবেন। ইতোমধ্যে বিসিবির কাছে ছুটির আবেদনপত্রও জমা দিয়েছেন বাঁ-হাতি এই অলরাউন্ডার। সাকিব এখন পরিবারের সঙ্গে ইউরোপে অবকাশ কাটাচ্ছেন। এদিকে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন বাংলাদেশ দলের ডানহাতি ওপেনার লিটন দাশ। সবকিছু ঠিক থাকলে আগামী ২৮ জুলাই বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন তিনি। এ কারণে তার শ্রীলঙ্কা সফরে যাওয়া হচ্ছে না। বিয়ের জন্য বিসিবির কাছে ছুটির আবেদন করেছেন লিটন।
সাকিব ও লিটন বিষয়ে গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাবিবুল বাশার সুমন জানান, শ্রীলঙ্কা সফরের জন্য দল নির্বাচনের কাজ প্রায় গুছিয়ে এনেছি আমরা। তবে সাকিব অনিশ্চিত। লিটনও থাকবে না। সাকিব ও লিটন দুজনই ছুটি চেয়েছে। অবশ্য সাকিবের ছুটির ব্যাপারটা এখনো চ‚ড়ান্ত হয়নি। তবে আমরা সব কিছুর জন্যই প্রস্তুতি নিয়ে রেখেছি।


এদিকে শ্রীলঙ্কা সফরের জন্য চূড়ান্ত দল ঘোষণা করার আগে বিশ্বকাপ খেলে আসা ক্রিকেটারদের চোট সংক্রান্ত মেডিকেল পরীক্ষার রিপোর্টের অপেক্ষায় আছেন নির্বাচকেরা। বাশারের ভাষায়, দলে কয়েকজনের চোট সমস্যা আছে। মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের রিপোর্টের অপেক্ষায় আছি আমরা। তারা কিছুদিন বিশ্রাম পেয়েছে। আশা করি, শ্রীলঙ্কা সফরে তাদের খেলতে কোনো সমস্যা হবে না।


উল্লেখ্য, আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ দল। তারা দেশ ছাড়বে ২০ জুলাই। ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে টাইগাররা।

 

 


বিভাগ : খেলা