আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে রকেট হামলা

১৯ ডিসেম্বর ২০২০, ১০:১৮ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪৮ পিএম


আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে রকেট হামলা
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বাগরাম বিমান ঘাঁটিতে শনিবার সকালে রকেট হামলার ঘটনা ঘটেছে। তবে হামলায় বিমান ঘাঁটির কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর এএফপির।

এ প্রসঙ্গে পারওয়ান প্রদেশের মুখপাত্র ওয়াহিদা শাহকার জানিয়েছেন, বাগরাম বিমান ঘাঁটিতে সকাল ৬টায় রকেট হামলার ঘটনা ঘটেছে। হামলায় ব্যবহৃত একটি গাড়িতে থাকা আরও সাতটি রকেট পুলিশ নিষ্ক্রিয় করেছে।

ন্যাটোর এক কর্মকর্তাও হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাগরাম ঘাঁটিকে লক্ষ্য করে রকেটগুলো ছোড়া হয়েছিল। প্রাথমিক খবরে কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি এবং বিমান ঘাঁটিও ক্ষতিগ্রস্ত হয়নি।’

কোনো গোষ্ঠী এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি এবং তালেবান হামলার সঙ্গে সম্পৃক্ততা অস্বীকার করেছে। গত এপ্রিলে এই ঘাঁটিতে একই রকম একটি রকেট হামলার কথা স্বীকার করেছিল তালেবানরা।

সম্প্রতি কাবুলে একাধিক হামলার কথা স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এর মধ্যে কাবুলে আবাসিক এলাকায় দুটি প্রাণঘাতি রকেট হামলাও রয়েছে। এছাড়া কাবুলে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে সহিংস হামলার দায়ও স্বীকার করেছে আইএস। হামলা দুটোয় ডজনেরও বেশি ব্যক্তি নিহত হন যাদের অধিকাংশই ছিলেন শিক্ষার্থী।

আফগানিস্তানের গজনি প্রদেশে বোমা হামলার ঘটনার পরের দিনই শনিবারের রকেট হামলার ঘটনা ঘটলো। শুক্রবার একটি ধর্মীয় অনুষ্ঠানে চালানো ওই হামলায় বিস্ফোরকভর্তি একটি মোটরবাইক বিস্ফোরণে ১৫ শিশু নিহত হয়। আফগান সরকার ওই হামলার জন্য তালেবানকে দায়ী করেছে।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও