কাবুলের সুরক্ষিত এলাকা গ্রিন জোনে রকেট হামলা, নিহত ৮

২১ নভেম্বর ২০২০, ০৭:০৯ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:৫২ পিএম


কাবুলের সুরক্ষিত এলাকা গ্রিন জোনে রকেট হামলা, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলের সুরক্ষিত এলাকা গ্রিন জোনে অন্তত ২৩ টি রকেট হামলা চালানো হয়েছে। বিদেশি দূতাবাস আর আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কার্যালয় থাকা এলাকায় শনিবার (২১ নভেম্বর) চালানো এই হামলায় অন্তত ৮ বেসামরিক মানুষ নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে। এই হামলায় জড়িত থাকার দায় অস্বীকার করেছে দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান। অন্য কোনও গ্রুপও এর দায় স্বীকার করেনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা স্থবির হয়ে পড়ার পর দেশটিতে সহিংস হামলার ঘটনা বেড়েছে। তালেবানদের পাশাপাশি দেশটির অন্যান সশস্ত্র গোষ্ঠীগুলোও এসব হামলা পরিচালনা করছে। এসব হামলার অন্যতম লক্ষ্যবস্তু হয়ে উঠেছে প্রায় ৫০ লাখ মানুষের শহর কাবুল।

বিদেশি দূতাবাস এলাকায় শনিবারের হামলা প্রসঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, সন্ত্রাসীরা ছোট একটি ট্রাকের ওপর রকেট জড়ো করে তা ছোঁড়া শুরু করে। বিস্ফোরক ভর্তি ট্রাকটি কিভাবে কাবুলে প্রবেশ করতে পেরেছে তা তদন্ত করা হচ্ছে বলে জানান তিনি। আরিয়ান বলেন, প্রাথমিকভাবে জানা গেছে ৮ জন নিহত হয়েছে আর ৩১ জন আহত হয়েছে। তবে চূড়ান্ত হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি। কাবুল পুলিশের মুখপাত্রও হতাহত এবং ঘটনার বিষয়ে একই রকম তথ্য দিয়েছেন।

কাবুলের বেশ কিছু বাসিন্দা রকেট ছোড়া সংক্রান্ত দৃশ্য ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। ফেসবুকে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে ক্ষতিগ্রস্থ গাড়ি ও রাস্তায় তৈরি হওয়া গর্ত দেখা গেছে।

কাবুল প্রশাসনের বিরুদ্ধে লড়াইরত তালেবান বিদ্রোহীরা এই হামলার দায় অস্বীকার করে বলেছে তারা অন্ধভাবে কোনও জনসমাগমের স্থানে কখনওই হামলা চালায় না। গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, কাবুল শহরে রকেট হামলার সঙ্গে ইসলামিক আমিরাতের মুজাহিদিনদের কোনও সম্পৃক্ততা নেই। তালেবানরা আফগানিস্তানের আনুষ্ঠানিক নাম হিসেবে ইসলামিক আমিরাত ব্যবহার করে এবং নিজেদের সদস্যদের মুজাহিদিন বলে পরিচয় দেয়।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির শর্ত অনুযায়ী গত সেপ্টেম্বর থেকে কাতারের রাজধানী দোহাতে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা শুরু করেছে তালেবান। তবে এখন পর্যন্ত ওই আলোচনায় বড় কোনও অগ্রগতি হয়নি। যদিও শিগগিরই অগ্রগতির ঘোষণা দেওয়া হবে বলে আশার কথা শুক্রবারও জানিয়েছেন কর্মকর্তারা। এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দোহায় উভয় পক্ষের আলোচকদের সঙ্গে শনিবার সাক্ষাৎ করবেন বলে ঘোষণা দিয়েছেন।


বিভাগ : বিশ্ব