আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় নিহত কমপক্ষে ৬০

১০ জানুয়ারি ২০২০, ০৪:৫৯ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ০১:৩৮ পিএম


আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় নিহত কমপক্ষে ৬০

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় ৬০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে।

গত বৃহস্পতিবার স্থানীয় কর্মকর্তারা জানায়, দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ড্রোন হামলার ঘটনা ঘটে। জঙ্গি গোষ্ঠী তালেবান থেকে বিচ্ছিন্ন একটি অংশের শীর্ষ কমান্ডার মুল্লাহ নাঙ্গিয়ালাকে লক্ষ্য করে হামলা চালানো হয়। ড্রোন হামলায় তিনি নিহত হয়।    

বৃহস্পতিবার হেরাতের প্রাদেশিক সরকারের মুখপাত্র জাইলানি ফরহাদ জানান, প্রতিবেশী ইরানের সীমান্তবর্তী সিন্দাবাদ জেলায় মুল্লাহ নাঙ্গিয়ালায় নিহত হয়েছে।

দেশটির প্রাদেশিক পরিষদের উপ-প্রধান তরিয়ালায় তাহিরি বলেন, স্থানীয়দের তথ্য অনুযায়ী ওই অভিযানে ৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া আরো অনেকে আহত হয়েছে।

২০১৩ সালে প্রতিষ্ঠাতা ম্ল্লুাহ ওমরের মৃত্যুর পর তালেবানের মূল অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে যান মুল্লাহ নাঙ্গিয়ালায়। আরেক কমান্ডার মুল্লাহ রসুলের নেতৃত্বাধীন ছোট একটি অংশের সঙ্গে যোগ দেন তিনি।

প্রাদেশিক পুলিশের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন ড্রোন ওই বিমান হামলা চালিয়েছে।

এই হামলার কথা স্বীকার করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। তাদের দাবি আফগান বাহিনীর সহায়তায় প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবে ড্রোন হামলা চালানো হয়। ওউ অভিযানে যুক্তরাষ্ট্রের অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছেন ন্যাটোর আফগান মিশনের এক মুখপাত্র।

প্রসঙ্গত, তালেবানের মূল অংশটি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিনিময়ে নিরাপত্তার নিশ্চয়তা দিতে চেয়ে এক বছরেরও বেশি সময় ধরে ওয়াশিংটনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও