করোনাভাইরাস: বিশ্বে একদিনে ৫ সহস্রাধিক মৃত্যু

০৫ জুন ২০২০, ০৪:২৬ পিএম | আপডেট: ২৮ মার্চ ২০২৪, ০৫:১৬ পিএম


করোনাভাইরাস: বিশ্বে একদিনে ৫ সহস্রাধিক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে আরও প্রায় এক লাখ ১৯ হাজার মানুষ। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১৪২ জন। এছাড়া ৬৬ লাখ ৯৮ হাজার ৩৭০ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে।

শুক্রবার (৫ জুন) সকাল ৯টা পর্যন্ত এ সংখ্যা নিশ্চিত করেছে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার। এরইমধ্যে ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩২ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩০ লাখ ৬০ হাজার ৬৫৪ জন। এদের মধ্যে ৩০ লাখ ৫ হাজার ১৯৪ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫৫ হাজার ৪৬০ জনের অবস্থা গুরুতর।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন। এর মধ্যে শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রাণ হারিয়েছেন আটশোর বেশি মানুষ। ব্রাজিলেও হু হু করে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে ১৪’শ ৯২ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্ত হয়েছে প্রায় ৩১ হাজারের বেশি।

এদিকে, বৃহস্পতিবারই রাশিয়ায় ১শ ৬৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮ হাজার ৮শ’। এছাড়া যুক্তরাজ্যে করোনায় একদিনে প্রাণ হারিয়েছেন একশ’ ৭৬ জন। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮’শ পাঁচ জন।

আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ২৪ হাজার ৫১ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১০ হাজার ১৭৩ জনের। সুস্থ হয়েছেন ৭ লাখ ১২ হাজার ২৫২ জন। আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে আসা ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ৮৭০ জন, মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৩৯ জনের। সুস্থ হয়েছেন ২ লাখ ৭৪ হাজার ৯৯৭ জন।

রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪১ হাজার ১০৮ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৮৪ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৭ হাজার ৭৪০ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৩ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রিটেনে এখন পর্যন্ত মারা গেছেন ৩৯ হাজার ৯০৪ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮১ হাজার ৬৬১ জন। মৃত্যু সংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে মারা গেছেন ৩৩ হাজার ৬৮৯ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ১৩ জন।

এছাড়া ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪৪৪ জন, মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৫ জনের। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৮৪ হাজার ৯২৩ জন, এখানে মৃত্যু হয়েছে ৮ হাজারের বেশি মানুষের।

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতে আক্রান্ত ২ লাখ ২৬ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ৬ হাজার ৩৬৩ জনের। পাকিস্তানে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ১ হাজার ৭৭০ জনের।

বাংলাদেশেও প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে। শুক্রবার (৫ জুন) ২ হাজার ৮২৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬০ হাজার ৩৯১ জনে। এছাড়া আরো ৩০ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮১১ জনে।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও