পিছিয়ে পড়া নারীদের জন্য কমিউনিটি টয়লেটের উদ্বোধন

২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৩৮ পিএম | আপডেট: ১৮ জুন ২০১৯, ০৭:২৬ পিএম


পিছিয়ে পড়া নারীদের জন্য কমিউনিটি টয়লেটের উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তি, ঢাকা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯:

রাজধানীর ধলপুরে তেলেগু সম্প্রদায়ের নারী ও কিশোরীদের ব্যবহারের জন্য উক্ত কমিউনিটিতে একটি টয়লেট উদ্বোধন করা হয়েছে। সম্প্রতি সুইডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সি’র (সিডা) ডিরেক্টর-জেনারেল কারিন জামটিন টয়লেটটি উদ্বোধন করেন।

সুইডেন দূতাবাসের অর্থায়নে ‘ওয়াশ ফর আরবান পুওর’ প্রকল্পের আওতায় এই টয়লেটগুলো নির্মাণ করা হচ্ছে। নিরাপদ খাবার পানি, মানসম্মত পয়নিষ্কাশন ব্যবস্থা ও পরিচ্ছন্নতার চর্চা নিশ্চিত করার মাধ্যমে শহরের দরিদ্র্র জনগণ বিশেষ করে নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং মানবিক মর্যাদা বাড়ানোর লক্ষ্যে কাজ করছে প্রকল্পটি। পানি, পয়ঃনিষ্কাশন ও পরিচ্ছন্নতা অধিকার নিশ্চিত করতে জনমানুষের অংশগ্রহণ এবং নীতি নির্ধারক ও সেবা প্রদানকারী সংস্থাগুলোকে ইতিবাচকভাবে প্রভাবিত করার উদ্দেশ্য নিয়ে প্রকল্পটি কাজ করছে।


তেলেগু কমিউনিটি পরিদর্শনকালে মিসেস কারিন জামটিনের সাথে ছিলেন সুইডেন দূতাবাসের রাষ্ট্রদূত শার্লোটা স্লাইটার। তারা দুজনেই নিরাপদ খাবার পানি ও সঠিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়ে ওই সম্প্রদায়ের লোকজন প্রতিনিয়ত কী কী সমস্যার মুখোমুখি হন এসব নিয়ে তাদের সাথে কথা বলেন।

বাংলাদেশে দ্রুত নগরায়ন হচ্ছে। পাশাপাশি শহরের বস্তিসমূহে ও আধা-শহুরে এলাকাগুলোতে প্রতিনিয়তই যোগ হচ্ছে শহরের বাইরে থেকে আসা হাজার হাজার মানুষ। এসব এলাকার অন্যতম সমস্যাগুলোর একটি হচ্ছে নিরাপদ পানি ও মানসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা প্রয়োজনের তুলনায় কম। এর ফলে বিদ্যমান রোগ-জীবাণুর আক্রমণই নয়; প্রভাব পড়ছে পুষ্টি, শিক্ষা ও জেন্ডার পরিস্থিতির ওপরও।

ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর মোঃ খায়রুল ইসলাম বলেন, “বাংলাদেশে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ৬ বাস্তবায়নের উদ্দেশ্যে কাজ করছি। এ পরিস্থিতিতে এই প্রকল্প এবং বৃহত্তর দৃষ্টিকোণ থেকে ওয়াশ খাতের অগ্রগতিতে কারিন জামটিনের সফর আমাদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। অনগ্রসর জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে সিডার সহযোগিতা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। পাশাপাশি সিডা’র সাথে এই অংশীদারিত্ব টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের গতি আরো ত্বরান্বিত করবে- যেন কেউ সুবিধাবঞ্চিত হয়ে না থাকেন।”
সফরকালে কারিন জামটিন প্রকল্পের কর্মকর্তাগণ এবং সহযোগী সংগঠনগুলোর নির্বাহী পরিচালকদের সাথে সাক্ষাৎ এবং কমিউনিটির নারী ও কিশোরীদের সাথে একটি আলোচনায় অংশ নেন।

তিনটি সিটি কর্পোরেশন (ঢাকা, চট্টগ্রাম ও খুলনা) এবং তিনটি পৌরসভায় (পাইকগাছা, সখিপুর ও সৈয়দপুর) বসবাসরত প্রায় ৪ লাখ ৫০ হাজার বস্তিবাসী ও নি¤œ-আয়ের মানুষদের পাশে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে কাজ করছে ‘ওয়াশ ফর আরবান পুওর’ প্রকল্প।


বিভাগ : জীবনযাপন