দেশের সব উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে: প্রধানমন্ত্রী

২৭ ডিসেম্বর ২০২০, ০৬:৩১ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৫০ এএম


দেশের সব উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে: প্রধানমন্ত্রী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্গম এলাকাগুলোর পাশাপাশি দেশের সব উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। রোববার (২৭ ডিসেম্বর) ২০টি ফায়ার স্টেশন, ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস, মহিলা কারাগার ও এলপিজি স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত হন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দুর্গম এলাকাগুলোর পাশাপাশি সব উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। ফায়ার সার্ভিসের জন্য আরও আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ফায়ার সার্ভিসে আরও জনবল বাড়িয়ে মানুষের জীবন নিরাপদ করতে চায় সরকার। নবনির্মিত ডিজিটাল পাসপোর্ট অফিসগুলোর মাধ্যমে সেবা আরও সম্প্রসারিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, দেশের ফায়ার সার্ভিসগুলো ২০ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণে সক্ষম। খুব শিগগিরই এ সুবিধা ২২ তলায় উন্নীত হবে।

প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ফায়ার সার্ভিস স্টেশনগুলো হচ্ছে—নওগাঁর রানীনগর, মৌলভীবাজারের রাজনগর, রাজশাহীর মোহনপুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, পাবনার সাথিয়া ও আটঘরিয়া, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, শরীয়তপুরের জাজিরা, কিশোরগঞ্জের করিমগঞ্জ, বগুড়ার শাহজাহানপুর ও আদমদীঘি, জয়পুরহাটের ক্ষেতলাল, সাতক্ষীরার আশাশুনি ও কলারোয়া, নেত্রকোনার বারহাট্টা, বরিশালের হিজলা, মানিকগঞ্জের হরিরামপুর, পিরোজপুরের ইন্দুরকানী, চট্টগ্রামের সন্দ্বীপ ও সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর।

এছাড়া প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস সুনামগঞ্জ, শরীয়তপুর, বাগেরহাট, মাদারীপুর, নেত্রকোনা ও নারায়ণগঞ্জে অবস্থিত।

প্রসঙ্গত, ২০২১ সালের মধ্যে নতুন ১২৯টি ফায়ার স্টেশন স্থাপনের অংশ হিসেবে ৮ বিভাগে নবনির্মিত ২০টি ফায়ার স্টেশন উদ্বোধন করা হলো। এর আগে নভেম্বরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ এর উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, দেশজুড়ে ৪৩৬টি ফায়ার স্টেশন আছে। ২০২১ সাল নাগাদ আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এগুলো স্থাপিত হলে ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি।

এছাড়া আরও ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে। ফায়ার সার্ভিস কর্মীদের উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের কাজ চলছে। এটি চালু হলে আমাদের কর্মীদের দেশেই উন্নত প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও