হেফাজতে ইসলামের নতুন আমির বাবুনগরী, মহাসচিব কাসেমী

১৫ নভেম্বর ২০২০, ০৫:৫৩ পিএম | আপডেট: ০২ মে ২০২৪, ০১:৩৭ এএম


হেফাজতে ইসলামের নতুন আমির বাবুনগরী, মহাসচিব কাসেমী
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক:

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির নির্বাচিত হয়েছেন হেফাজতের মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার শিক্ষা পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী। দিনভর আলোচনা শেষে তাকে আমির নির্বাচিত করে ১৫১ সদস্য বিশিষ্ট প্রস্তাবিত কমিটি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম। এর মাধ্যমে প্রয়াত আল্লামা শাহ শফির উত্তরাধিকারী হিসেবে অভিষিক্ত হলেন বাবুনগরী। সংগঠনটির মহাসচিব নির্বাচিত হয়েছেন ঢাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার প্রিন্সিপাল ও হেফাজতের ঢাকা মহানগর শাখার আমির নূর হোসাইন কাসেমী।

রবিবার (১৫ নভেম্বর) দুপুরে হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সম্মেলনে (কাউন্সিল) এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এদিন দুপুর ২টার দিকে সম্মেলনের সভাপতি হেফাজতের সিনিয়র নায়েবে আমিরের পক্ষে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) মহাসচিব মাওলানা মাহফুজুল হক এ ঘোষণা দেন।

সম্মেলনে আল্লামা মুহিবুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে ১২ সদস্যদের সাব কমিটি হেফাজতের নতুন এই কমিটির প্রস্তাব দেন। এতে বলা হয় যদি কোনও আপত্তি না আসে তাহলে আগামীকাল সোমবার হেফাজতের কেন্দ্রীয় নেতারা বসে এই কমিটি চূড়ান্ত করবেন।
কমিটিতে ৩২ জন নায়েবে আমির, ৪ জন যুগ্ম মহাসচিব, ১৮ জন সহকারী মহাসচিবের পদ ঘোষণা করা হয়েছে।

কমিটিতে প্রচার সম্পাদকের পদ পেয়েছেন জাকারিয়া মোহাম্মদ ফয়জী।

এর আগে সকাল ১০টায় হেফাজতের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে পরিচিত চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় শুরু হয় জাতীয় প্রতিনিধি সম্মেলন (কাউন্সিল)। এই সম্মেলনে দেশের বিভিন্ন স্থান থেকে কাউন্সিলর হিসেবে ৩৭০ জন শীর্ষ কওমি আলেম অংশ নেন। তারাই সম্মেলনে আহমদ শফীর উত্তরসূরি নির্ধারণ করেন।

প্রসঙ্গত, চলতি বছরের ১৮ সেপ্টেম্বর হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা আমির শাহ আহমদ শফি ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এরপর থেকে সংগঠনটির আমিরের পদটি শূন্য ছিল।


বিভাগ : বাংলাদেশ