চলতি সপ্তাহেই দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

২৯ নভেম্বর ২০২০, ০৮:২৬ পিএম | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ০৯:৪৫ পিএম


চলতি সপ্তাহেই দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

প্রথম ধাপে আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের ২৫টি পৌরসভার নির্বাচন। দ্বিতীয় ধাপে ৬০ টির মতো পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হবে জানুয়ারির মাঝামাঝি। রবিবার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সভা শেষে ইসি সচিব মোঃ আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। এবার মোট চারটি ধাপে ১৯৪টি পৌরসভার ভোট হবে বলেও তিনি জানান।

মোঃ আলমগীর বলেন, প্রথম ধাপে ২৫টি পৌরসভার ভোট হবে ২৮ ডিসেম্বর। এর বাইরে প্রতিটি ধাপে কমবেশি ৬০টি করে পৌরসভায় ভোট নেওয়া হবে। প্রত্যেক ধাপে ৩০টি পৌরসভায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। সচিব জানান, জানুয়ারির শেষে তৃতীয় ধাপ এবং ফেব্রুয়ারির মাঝামাঝি চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এছাড়া সভায় সিদ্ধান্ত হয়েছে, প্রবাসে ভোটার হিসেবে নিবন্ধিত হতে কোনও ফি দিতে হবে না।

ইসি সচিব আরও জানান, সভায় প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি)- এর নিবন্ধন বাতিল করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইসিতে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকতে যেসব শর্ত পূরণ করতে হয়, পিডিপি তার বেশিরভাগই পূরণ করতে পারেনি। যে কারণে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।

মো. আলমগীর বলেন, ইসি তদন্ত করে দেখেছে, পিডিপি নিবন্ধনের শর্ত পূরণ করছে না। পরে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। এ নিয়ে শুনানিও হয়। দলটি কিছু কাগজপত্র দিয়েছিল। কিন্তু ইসি পর্যালোচনা করে দেখেছে, তারা নিবন্ধিত থাকার বেশিরভাগ শর্ত পূরণ করছে না।

কিংস পার্টি হিসেবে পরিচিত প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ওয়ান ইলেভেনের সময় আত্মপ্রকাশ করে ইসির নিবন্ধন পেয়েছিল। পার্টির প্রতিষ্ঠাতা ফেরদৌস আহমেদ কোরেশি। চলতি বছরের ২০ আগস্ট তিনি মারা যান।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও