করোনায় প্রাণ গেল বাংলাদেশ ব্যাংক উপদেষ্টার

২৬ জুন ২০২০, ০৯:৫২ পিএম | আপডেট: ১৩ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পিএম


করোনায় প্রাণ গেল বাংলাদেশ ব্যাংক উপদেষ্টার

নিজস্ব প্রতিবেদক:

ক‌রোনাভাইরা‌স (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা ও সাবেক ডেপুটি গভর্নর আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে। তিনি জানান, বিকেল ৫টা ৬ মিনিটে আল্লাহ মালিক কাজেমী ইন্তেকাল করেন। তার মৃত্যুতে কেন্দ্রীয় ব্যাংক পরিবার শোকাবহ। আমরা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি।

বাংলাদেশ ব্যাংক জানায়, হার্টের সমস্যা নিয়ে আল্লাহ মালিক কাজমী হাসপাতালে ভর্তি হলেও তার করোনা পজিটিভ ধরা পড়ে। সর্বশেষ শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। এদিকে আল্লাহ মালিক কাজমীর মৃত্যুতে গভর্নর ফজলে কবির শোক প্রকাশ করেছেন। তার মৃত্যুর খরবে কেন্দ্রীয় ব্যাংকে শোকের ছায়া নেমে এসেছে।

আল্লাহ মালিক কাজেমী বিগত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমদ যখন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্বে পালন করেন, তখন (২০০১ সাল থেকে ২০০৫ সালে) ডেপুটি গভর্নর ছিলেন। এরপর আল্লাহ মালিক কাজেমী সফলভাবেই তার পেশাগত জীবনের প্রথম পাঠ শেষ করেন। তবে ড. ফখরুদ্দিন আহমদ তার মেয়াদের শেষ দিকে এসে বিশিষ্ট এই ব্যাংকারকে পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়ার চিন্তা করেন। পরে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড তার নিয়োগ নীতিগতভাবে অনুমোদন দেয়। তবে নানা জটিলনায় নিয়োগ পেতে দেরি হয়।

এরপর তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দেশ পরিচালনার দায়িত্ব পান ড. ফখরুদ্দিন আহমদ। ওই সময়ে গভর্নর ছিলেন ড. সালেহউদ্দিন আহমদ। ফখরুদ্দিন আহমদ তখন আল্লাহ মালিক কাজেমীর নিয়োগ চূড়ান্ত করেন। এরপর থেকে কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন কাজেমি।

সবশেষ আল্লাহ মালিক কাজেমী কেন্দ্রীয় ব্যাংকের চেইঞ্জ ম্যাজেনমেন্ট অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অভ্যন্তরীণ অর্থনীতি, বিশ্ব অর্থনীতিসহ অর্থনীতির নানা গতি প্রকৃতি অত্যন্ত দক্ষভাবে পর্যালোচনা করতে পারতেন কাজেমী। বিশেষ করে মুদ্রানীতি প্রণয়ন থেকে বড় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় তার পরামর্শকে গুরুত্ব দিতেন গভর্নরসহ কেন্দ্রীয় ব্যাংকের নীতি নির্ধারকরা।

এর আগে কভিড-৯ আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক (‌জেডি) শেখ ফরিদ উদ্দিন সোয়াদ মারা যান। তি‌নি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে কর্মরত ছি‌লেন।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও