সেপ্টেম্বরে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

২৬ আগস্ট ২০২০, ০৭:৫৮ পিএম | আপডেট: ২৩ এপ্রিল ২০২৪, ১২:১৩ পিএম


সেপ্টেম্বরে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর কারণে প্রায় পাঁচ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। সবশেষ এক সরকারি নির্দেশনায় বলা হয়েছিল ৩১ আগস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলোচনা করে বৃহস্পতিবারের (২৭ আগস্ট) মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে। দুই মন্ত্রণালয়ই নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। তবে অক্টোবর ও নভেম্বর মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একাধিকবার গণমাধ্যমকে জানিয়েছেন সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ হয়নি। খোলার মতো পরিবেশ হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে গণমাধ্যমকে জানিয়ে দেয়া হবে।

সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ হয়নি। ভবিষ্যৎ প্রজন্মকে আমরা ধ্বংস হতে দেবো না, এ জন্য আমরা বদ্ধপরিকর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল-হোসেন গণমাধ্যমকে বলেন, সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ হয়নি। সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না, আমরা অক্টোবর ও নভেম্বরকে টার্গেট করেছি। তিনি আরো বলেন, জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমিকে (নেপ) তিনটি বিকল্প পাঠ পরিকল্পনা করতে বলেছিলাম। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসের জন্য তিনটি পরিকল্পনা করতে বলা হয়েছিল। যেহেতু সেপ্টেম্বরে এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ তৈরি হয়নি, তাই সেপ্টেম্বরকে বাদ দিয়েছি ধরছি না। অক্টোবর এবং নভেম্বরকে সামনে রেখে পাঠ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

দেশে ২৬ শে মার্চ থেকেই আনুষ্ঠানিক লকডাউন শুরু হয়। স্কুলগুলো বন্ধ রাখা হয় ১৭ ই মার্চ থেকে। মে মাসের শেষে এসে লকডাউন তুলে দেয়া হলেও করোনাভাইরাসের সংক্রমণের হার ঊর্ধ্বমুখী থাকায় ওই দুটি পরীক্ষা আয়োজন থেকে পিছিয়ে আসে শিক্ষা মন্ত্রণালয়। কবে পরীক্ষা হবে তা এখনো চূড়ান্ত নয়। এটাও নির্ভর করছে পরিস্থিতির ওপর।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও