মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে ধ্বংসের ষড়যন্ত্রকারীদের স্বরূপ উন্মোচন করার এখনই সময়: প্রাণিসম্পদ মন্ত্রী

২৮ আগস্ট ২০২০, ১২:০৫ এএম | আপডেট: ৩১ মার্চ ২০২৪, ০৪:১৩ এএম


মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে ধ্বংসের ষড়যন্ত্রকারীদের স্বরূপ উন্মোচন করার এখনই সময়: প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে ধ্বংস করার ষড়যন্ত্রকারী বিশ্বাসঘাতকদের স্বরূপ উন্মোচন করার এখনই উপযুক্ত সময়। এজন্য একটি উচ্চ শক্তির কমিশন গঠন করতে হবে, যে কমিশন খুঁজে বের করবে বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিলো, কারা হত্যাকান্ডের পরিবেশ তৈরী করেছিলো, কারা এর উপকারভোগী ছিলো এবংকাদের হত্যাকান্ড ঠেকানোর দায়িত্ব ছিলো। সকলের আদ্যপান্ত তথ্য-উপাত্ত সামনে নিয়ে আসতে হবে। এটা হবে ইতিহাসের একটি গোল্ডেন রেকর্ড, যে রেকর্ড থেকে নতুন প্রজন্ম জানতে পারবে জাতির শ্রেষ্ঠ সন্তানকে হত্যার সময় প্রত্যক্ষ-পরোক্ষভাবে কারা জড়িত ছিলো, কারা দায়িত্ব পালন করেননি, কারা সুবিধাভোগী ছিলো আর কিভাবে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে পাকিস্তানি ভাবধারার দেশে পরিণত করার চেষ্টা করা হয়েছিলো।”

মন্ত্রী আরো বলেন, “আসুন সকলে মিলে বাংলাদেশকে বিনির্মাণ করি। অধপতিত বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্রের জায়গায় নিয়ে এসেছেন শেখ হাসিনা। আসুন বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ, শেখ হাসিনার অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ বিনির্মাণ, ত্রিশ লক্ষ শহিদের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক শক্তি, উন্নয়নের অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াই।”

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সাভারস্থ শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা, দোয়া মাহফিল ও রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এমপি, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম সরকার।

বিশেষ অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু না জন্মালে আমরা স্বাধীন রাষ্ট্র পেতাম না। তিনি জন্মেছেন বলে আমরা স্বাধীন ভূখণ্ড পেয়েছি, একটি লাল সবুজের পতাকা পেয়েছি। বঙ্গবন্ধু বাঙালিদের জন্য একটি আলাদা রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন। আমাদের মূল্যবান স্বাধীনতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের ত্যাগের বিনিময়ে পেয়েছি। স্বাধীনতাবিরোধীরা দেশী-বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যা করেছে।”

সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, একটি চেতনা, একটি অধ্যায়, একটি প্রতিষ্ঠান। তিনি বাঙালির স্বার্থের প্রশ্নে, বাঙালির মুক্তির প্রশ্নে কখনো আপোষ করেননি। বিশ্বের মুক্তিকামী মানুষের মধ্যমনি ছিলেন তিনি। বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মানুষদের আইনের আওতায় আনতে হবে তাহলে ১৫ আগস্ট ও ২১শে আগস্টের মতো ঘটনা আর ঘটবে না।”

আলোচনা সভার পূর্বে রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন প্রধান অতিথি এবং সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ এর ১৫ আগস্ট শাহাদত বরণকারী সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভা শেষে দোয়া অনুষ্ঠিত হয়।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও