ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের নামে কোটি টাকার প্রতারণা, মূলহোতা গ্রেফতার

১৩ নভেম্বর ২০২০, ০৬:১১ পিএম | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ০৫:২১ পিএম


ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের নামে কোটি টাকার প্রতারণা, মূলহোতা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক:
নারায়ণগঞ্জের ফতুল্লায় ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের নামে প্রতারণার মাধ্যমে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে প্রতারক চক্রের মূলহোতা সাইদুজ্জামান নূর ওরফে রাকিব (৪১) কে গ্রেফতার করেছে র‌্যাব। কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (১২ নভেম্বর) রাতে ফতুল্লা থানাধীন নিউ চাষাড়া জামতলা ধোপাপট্টি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃত রাকিব কথিত ‘নুর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন’ ও ‘নুর পোভার্টি এলিভিয়েশন এন্ড হিউম্যান রাইটস সোসাইটি’ নামক প্রতিষ্ঠানের চেয়ারম্যান। এছাড়াও ‘দৈনিক মানবতার আলো’ ও ‘নিউজ ডাইজেস্ট ওয়ার্ল্ড’ নামক দুটি বাংলা ও ইংরেজি পত্রিকার স্বঘোষিত সম্পাদক।


উক্ত অভিযানে গ্রেফতারকৃত আসামীর হেফাজত হতে ১টি পিস্তল (আগ্নেয়াস্ত্র সদৃশ), ০২ রাউন্ড পিস্তলের গুলি, ০১টি সিলভার রংয়ের ম্যাগাজিন, ০১টি কালো রংয়ের পিস্তল কাভার, ০১টি ডিজিটাল লকার বক্স, প্রতারণার কাজে ব্যবহৃত ০১ পাতা মূল সদস্যগণের অর্থ প্রদানের তথ্যাবলী, ০৫টি মানি রিসিপ্ট বই, প্রতারণার কাজে ব্যবহৃত সীল ০৮টি, ভুয়া পদক ০৫টি, প্রতারণার কাজে ব্যবহৃত সীলগালা যুক্ত খাম ২৭টি, নুর দরিদ্র বিমোচন ও মানবাধিকার সংগঠনের ১০টি অঙ্গীকারনামা জব্দ করা হয়।

র‌্যাব জানায়, গ্রেফতারকৃত আসামী সাইদুজ্জামান নুর ওরফে রাকিব ফতুল্লা থানাধীন জামতলা ধোপাপট্টি এলাকায় জনৈক হাজী শামছুল হুদার ফ্ল্যাট বাসায় ভাড়ায় থাকতো। ঐ ভাড়াকৃত ভবনের ছাদে সে ‘নুর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও নুর পোভার্টি এলিভিয়েশন এন্ড হিউম্যান রাইটস সোসাইটি’ নামক সরকারী অনুমোদনবিহীন প্রতিষ্ঠানের অফিস খোলে। তার শিক্ষাগত যোগ্যতা মাত্র এসএসসি পাশ হলেও নিজেকে সবসময় সে উচ্চ শিক্ষিত প্রমাণ করার জন্য বিভিন্ন ধরনের প্রতারণামূলক কার্যক্রম চালিয়ে আসছিল। সুসজ্জিত অফিস কক্ষে সে তার নিজের ও প্রতিষ্ঠানের নামে অর্জিত বঙ্গবন্ধু পদক, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী পদক, ড. মুহাম্মদ শহীদুল্লাহ পদক, মাদার তেরেসা পদক ও মহাত্মা গান্ধী শান্তি পদকসহ বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক পুরষ্কার পাওয়ার ভুয়া স্মারক ও জাল সার্টিফিকেট সাজিয়ে রেখে লোকজনকে আকৃষ্ট করত।


নিজেকে ক্ষমতাবান ব্যক্তি বোঝাতে সে সবসময় আগ্নেয়াস্ত্র সদৃশ পিস্তল ব্যবহার করে সাধারণ মানুষের মনে ভয় ও আতঙ্ক সৃষ্টি করে আসছিল। মানবসেবার জন্য তার প্রতিষ্ঠানের নামে রাশিয়া থেকে ১০০ কোটি টাকার অনুদান এসেছে, উক্ত টাকাগুলো জনকল্যাণের জন্য ব্যবহার করতে প্রসেসিং ফি বাবদের কথা বলে বিভিন্নজনের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতে শুরু করে। গ্রেফতারকৃত আসামী সাধারণ মানুষদের ডেকে নিয়ে বিভিন্ন ভূয়া নথিপত্র প্রদর্শন করে ফাঁদে ফেলে তাদের নিকট হতে মোটা অঙ্কের টাকা নিয়ে আত্মসাৎ করে। অনুদানের টাকা না পেয়ে খোঁজ খবর নিয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে প্রদেয় টাকা ফেরত চাইলে সে তাদেরকে ভয়-ভীতি ও হুমকি প্রদর্শন করে।


গ্রেফতারকৃতকে জিজ্ঞাসাবাদে স্বীকার করে, সে ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের চেয়াম্যানের নাম ভাঙ্গিয়ে শতাধিক ব্যক্তির সাথে প্রতারণার মাধ্যমে এ যাবতকালে কায়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে র‌্যাবের জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে সে।

এ ঘটনায় গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে ফতুল্লা থানায় মামলা করা হয়েছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও