আজ কৌতুক অভিনেতা দিলদারের জন্মদিন

১৩ জানুয়ারি ২০২০, ০৪:৪৫ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০, ০২:০৫ পিএম


আজ কৌতুক অভিনেতা দিলদারের জন্মদিন
ফাইল ছবি

টাইমস বিনোদন ডেস্ক:

মার্কিন লেখক জন লিলি বলেছেন ‘মন খুলে যে হাসতে পারে না সেই পৃথিবীর সবচেয়ে অসুখী ব্যক্তি’। হাসতে মানা নেই, কারো আবার হাসতে জানার কৌশল জানা নেই। কিন্তু ঢাকাই চলচ্চিত্রের কৌতুক অভিনেতা দিলদার জীবদ্দশায় দর্শকের হাসির খোরাক যুগিয়েছেন। যা তাকে এনে দিয়েছিল তুমুল দর্শকপ্রিয়তা।

১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। এসএসসি পাস করার পর পড়াশোনা বাদ দেন এই অভিনয়শিল্পী। ১৯৭২ সালে ‘কেন এমন হয়’ সিনেমার মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন তিনি। এরপর চলচ্চিত্রে সুদীর্ঘ ক্যারিয়ার গড়েন। উপহার দেন ‘বেদের মেয়ে জোসনা’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘শুধু তুমি’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘অজান্তে’, ‘প্রিয়জন’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘নাচনেওয়ালী’ ইত্যাদি ইত্যাদি।

বিশ্বখ্যাত অভিনেতা চার্লি চ্যাপলিন বলেছিলেন, অভিনয়ের মাধ্যমে কাউকে কাঁদানোর চেয়ে হাসানো বেশি কঠিন। এসব সিনেমায় এই কঠিন কাজটি করে গেছেন দিলদার। এই অভিনেতার তুমুল জনপ্রিয়তা দেখে পরিচালক তাকে নায়ক হিসেবে পর্দায় হাজির করেছিলেন। ‘আব্দুল্লাহ’ নামে এ সিনেমা দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলেছিল।

কাজের স্বীকৃতিস্বরূপ ‘তুমি শুধু আমার’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার। ২০০৩ সালের ১৩ জুলাই লাখ ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান এই অভিনয়শিল্পী।


বিভাগ : বিনোদন