নরসিংদীতে প্রথমবারের মতো দিনব্যাপী সাহিত্যমেলা অনুষ্ঠিত

২৮ ডিসেম্বর ২০২২, ০৬:৩৩ পিএম | আপডেট: ২০ জুন ২০২৪, ০৯:২৮ পিএম


নরসিংদীতে প্রথমবারের মতো দিনব্যাপী সাহিত্যমেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী জেলা সাহিত্য মেলা ২০২২ । বুধবার সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এই মেলার উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে এই মেলার আয়োজন করে জেলা প্রশাসন।

মেলার উদ্বোধন শেষে সাহিত্যমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন অতিথিরা। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলার সাহিত্য ও সংস্কৃতি কর্মী এবং মুক্তিযোদ্ধাদের নিয়ে আলোচনা সভা ও প্রবন্ধ পাঠের আয়োজন করা হয়।

এতে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত সচিব মনিরুল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, নরসিংদীর সিভিল সার্জন নূরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফীন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আলী, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ মশিউর রহমান মৃধা, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান প্রমুখ।

অনুষ্ঠানে নরসিংদী জেলার সাহিত্য ও সংস্কৃতির ওপর প্রবন্ধ পাঠ করেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, সাহিত্য: প্রবন্ধ, নাটক, উপন্যাস ও ছোট গল্প নিয়ে প্রবন্ধ পাঠ করেন নরসিংদী সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কালাম মাহমুদ ও জেলার কবিতা, ছড়া ও পুঁথি সাহিত্য নিয়ে প্রবন্ধ পাঠ করেন স্থানীয় কবি ও ছড়াকার মহসিন খোন্দকার।

এছাড়া জেলার সাহিত্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠান ও স্বরচিত লেখনি পাঠ করা হয়। বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানে গাজীরপট পরিবেশন করেন আবুল ফজল ও যাত্রাপালা “কমলার বনবাস” মঞ্চস্থ করে জেলা যাত্রা মালিক সমিতি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাহিত্য সমাজের দর্পণ স্বরূপ। মানব মনের আত্মিক উন্নতি সাধন ও শুদ্ধ সমাজ বিনির্মাণে সাহিত্যের অপরিসীম গুরুত্বের কথা উপলব্ধি করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে প্রণীত সংবিধানে রাষ্ট্রের অবশ্যম্ভাবী মূলনীতি হিসেবে ২৩ নং অনুচ্ছেদে সাহিত্য চর্চার বিষয়টি অর্ন্তভুক্ত করেছেন। সাহিত্য ও সংস্কৃতি চর্চার উৎকর্ষ সাধনে বর্তমান সরকার নানা কাজ করে যাচ্ছে।


বিভাগ : বিনোদন


এই বিভাগের আরও