২০২০ সা‌লের ম‌ধ্যে ৫জি চালু করার জন্য প্রস্তু‌তি নি‌চ্ছি: টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী

১৭ ডিসেম্বর ২০১৯, ০৩:২৭ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১০:২৫ পিএম


২০২০ সা‌লের ম‌ধ্যে ৫জি চালু করার জন্য প্রস্তু‌তি নি‌চ্ছি: টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

ডাক ও টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী মোস্তফা জব্বার জানিয়েছেন, আমরা ২০২০ সা‌লের ম‌ধ্যে একটা সুনি‌র্দিষ্ট গাইড লাই‌নের মধ্য দি‌য়ে ৫জি নেটওয়ার্ক চালু করার প্রস্তু‌তি নিচ্ছি। বি‌টিআর‌সি ২০২৬ সা‌লে দেশের সকল গ্রাম-গ‌ঞ্জেও ৫জি চালুর কথা ভাব‌ছে।  

তিনি বলেন, আ‌মি ম‌নে ক‌রি, ২০২১ সা‌লের ম‌ধ্যে গ্রা‌মের মানুষ বল‌বে ভাই আমার ৫জি কই। আগামী দিনে ৫জি হ‌বে যোগা‌যো‌গের বড় হা‌তিয়ার।’

মঙ্গলবার (১৭ ডি‌সেম্বর) ই‌ঞ্জি‌নিয়ার ইন‌স্টি‌টিউশন বাংলা‌দেশ এর (আই‌ই‌বি) কাউ‌ন্সিল হ‌লে লাউ‌ন্সিং সি‌রেওমা‌নি অব ডি‌জিটাল আইই‌বি শীর্ষক অনুষ্ঠা‌নে তিনি এসব কথা ব‌লেন। এসময় ডায়না‌মিক ও‌য়েব সাইট এবং অ্যাপ উ‌দ্বোধন ক‌রেন মন্ত্রী।

অনুষ্ঠা‌নে সভপিতত্ব ক‌রেন ই‌ঞ্জি‌নিয়ার্স ইন‌স্টি‌টিউশন বাংলা‌দে‌শের সভাপ‌তি এবং বাংলা‌দেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিষয়ক সম্পাদক প্র‌কৌশলী আবদুস সবুর। প্র‌কৌশলী রনক আহসানের সঞ্চালনায় অনুষ্ঠা‌নে  বক্তব্য রা‌খেন- কানা‌ডিয়ান ইউ‌নিভা‌র্সি‌টি অফ বাংলা‌দে‌শের উপাচার্য অধ্যাপক ড. প্র‌কৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম, আইই‌বি'র সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মো‌র্শেদ।

ডাক ও টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী আরও ব‌লেন, ডি‌জিটাল শব্দটা বাংলা‌দেশ প্রথম উচ্চারণ ক‌রে‌ছে। আমা‌দের অ‌নেক প‌রে এ‌সে আমাদের ঘাড়ের উপর চে‌পে ছিল যে পা‌কিস্তান তারাও 'ডি‌জিটাল পা‌কিস্তান' ঘোষণা দিয়ে‌ছে। এরপরও পা‌কিস্তান এখনও পূর্ণাঙ্গ ডি‌জিটাল পা‌কিস্তানের প্ল্যান দি‌তে পা‌রে‌নি। আ‌মি ভাবতাম স্যাটেলাইট বানা‌বে ফ্রান্স, উৎ‌ক্ষেপন ক‌রবে আ‌মে‌রিকা। কিন্তু গা‌জীপু‌রে গি‌য়ে আমা‌দের ই‌ঞ্জি‌নিয়ারদের স্যা‌টেলাইট চালা‌নো দে‌খে আ‌মি মুগ্ধ হ‌য়ে গে‌ছি।

‌তি‌নি ব‌লেন, বাংলা‌দে‌শে যারা ও‌য়েবসাইট বানায় তা‌দের নতুন ক‌রে চিন্তা কর‌তে হ‌বে। ও‌য়েব সাইটগু‌লো দিনে দি‌নে অ‌নেক উন্নত হ‌চ্ছে। এখন আর কেউ ক‌ম্পিউটা‌রে ব‌সে ডি‌জিটাল দু‌নিয়ার কথা চিন্তা ক‌রে না। এখন হা‌তের মু‌ঠোয় মোবাইল দি‌য়েই  ডি‌জিটাল যুগের কথা চিন্তা ক‌রে । প্র‌কৌশলীরা স্পর্শ ক‌রে নাই কিন্তু সেটা ডে‌ভলপ হ‌য়ে‌ছে এমন কোন জায়গা খুঁজে পাওয়া যা‌বে না। আমা‌দের ইন্ডা‌স্ট্রিয়ালাই‌জেশ‌নের চতুর্থ রেভু্লেশনের জন্য প্রস্তুত হ‌তে হ‌বে। না হ‌লে তৃতীয় রেভু‌লেশন এর মত হ‌য়ে যা‌বে।

মন্ত্রী আরো ব‌লেন, প্রকৃত প‌ক্ষে বাঙালি পেছ‌নে থাকার জা‌তি না। বাঙালিরা এ‌গি‌য়ে যাবার জা‌তি। আমরা অ‌নেক জায়গায় ডি‌জিটাল ঘোষণা শুন‌তে পাই। কিন্তু প্র‌য়োগ য‌দি নি‌জে‌দের জন্য না থা‌কে, তাহ‌লে ডিজিটাল হবার মা‌নে নেই। পৃ‌থিবী প্র‌তি‌দিন নতুন নতুন প‌রি‌স্থি‌তির মধ্য দি‌য়ে যা‌চ্ছে এবং এডজাস্ট‌মেন্টটা ঠিক রাখ‌তে হ‌বে। আ‌গে রাস্তা ঘাট যোগা‌যো‌গের মাধ্যম ছিল। এখন নতুন ক‌রে ডি‌জিটাল কা‌নে‌কটি‌ভি চালু হ‌চ্ছে। একটা জা‌তির সকল মানুষ সাম‌নের কাতা‌রে দাড়ায় না। কিছু লোক সাম‌নের কাতা‌রে দাঁড়ায়, কিছু লোক রিস্ক নেয়, কিছু লোক কাজ ক‌রে। আবার সাম‌নে দাঁড়া‌নোর বে‌শি জায়গাও থা‌কে না। কিন্তু ইঞ্জিনিয়ারদের  সাম‌নের দি‌কে এগিয়ে আস‌তে হ‌বে বলে জানান মন্ত্রী।



এই বিভাগের আরও