ভারতে ৪০ হাজার বার সাইবার হামলা চালিয়েছে চীন

২৫ জুন ২০২০, ০৩:৩৭ পিএম | আপডেট: ১১ জুলাই ২০২০, ০৪:০০ পিএম


ভারতে ৪০ হাজার বার সাইবার হামলা চালিয়েছে চীন
ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

এক বা দুইবার নয়; ভারতে ৪০ হাজার ৩ শত বার সাইবার হামলা চালানো হয়েছে চীনের চেংদু শহর থেকে। ওয়েব, ব্যাংকিং, আইটিসহ গুরুত্বপূর্ণ সব সেক্টরে এই হামলা চালিয়েছে চীন। আর গত পাঁচ দিনে চালানো হয়েছে এই সাইবার হামলাগুলো। মঙ্গলবার মহারাষ্ট্রের এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, পূর্ব লাদাখে ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষের পর এই হামলার সংখ্যা বেড়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার শাখার স্পেশাল ইনস্পেক্টর যশস্বী যাদব জানান, হামলার বিষয়ে তথ্য সংগ্রহ করেছে মহারাষ্ট্রের সাইবার সেল। চীনের চেংদু প্রদেশ থেকে মূল সাইবার হামলা হচ্ছে।

মহারাষ্ট্রের সাইবার সেল জানাচ্ছে, গত চার-পাঁচ দিনেই কমপক্ষে ৪০ হাজার ৩০০টি সাইবার হামলা করা হয়েছে ভারতের বিভিন্ন সেক্টরে। এজন্য সব সেক্টরকে সতর্ক করে দেয়া হয়েছে।

কলকাতাভিত্তিক একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ১৯৯০ সাল থেকেই চীন নিজেদের সাইবার স্পেস ডকট্রিন তৈরির চেষ্টা করছে, যা চীন সেনাবাহিনীর আধুনিকীকরণের অংশ।

সম্প্রতি করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে ভারতে সাইবার হামলা বাড়িয়েছে ছয়টি দেশ। এদের মধ্যে প্রথমে আছে চীন। রাশিয়া, পাকিস্তান, ইউক্রেন, ভিয়েতনাম ও উত্তর কোরিয়া থেকেও হুমকি আসছে সাইবার হানার। এ ধরনের সাইবার হামলা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ভারতের সাইবার বিশেষজ্ঞরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের আপডেট দেয়ার নামে ভুয়া ইমেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। এসব ই-মেইলে জানানো হচ্ছে, এতে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার টিম বলছে, ফিশিং ও সোশ্যাল ইঞ্জিনিয়ারিং সাইবার হামলা হচ্ছে ৫৭ শতাংশ, ম্যালওয়্যার ৪১ শতাংশ, স্পিয়ার ফিশিং ৩০ শতাংশ, ডিওএস ২০ শতাংশ ও রানসমওয়্যার ১৯ শতাংশ। এছাড়া আরও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে সাইবার সেল।