বিশ্ব শিক্ষক দিবসে নরসিংদীতে সভা ও র‌্যালি অনুষ্ঠিত

২৭ অক্টোবর ২০১৯, ০৯:১৬ পিএম | আপডেট: ২০ মার্চ ২০২৪, ১২:১৬ এএম


বিশ্ব শিক্ষক দিবসে নরসিংদীতে সভা ও র‌্যালি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে রবিবার (২৭ অক্টোবর) সকাল ১১ টায় বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি রায়পুরা উপজেলা শাখার আয়োজনে ও সিভিল সোসাইটি এডুকেশন ফান্ডের (সিএসইএফ) সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিলো ‘তরুণ শিক্ষক, শিক্ষকতা পেশায় ভষিষ্যত’।

ভেলানগরস্থ জেলা পরিষদ ভবনে শিক্ষক দিবসের আলোচনা সভায় উপস্থিত বক্তারা বলেন, শিক্ষকতা পেশা আর দশটা পেশার চেয়ে আলাদা। শিক্ষকরা সকল প্রভাব থেকে মুক্ত থেকে শ্রেণীকক্ষে পাঠ পরিচালনা করবে। শিক্ষকদের মর্যাদা ছাত্রদের মধ্যে সঞ্চারিত। এই লক্ষ্যে ইউনেস্কোর উদ্যোগে প্যারিসে অনুষ্ঠিত শিক্ষকের মর্যাদা সংক্রান্ত আন্তঃসরকার সম্মেলনে ১৯৬৬ সালের ৫ অক্টোবর একটি সুপারিশমাল গৃহীত হয়। ওই সব সুপারিশে শিক্ষকের মর্যাদার সামগ্রিক দিক পরিষ্ফুত হয়েছে।অনেক উন্নয়নশীল দেশে এ সুপারিশগুলো বাস্তবায়ন করা হলেও বাংলাদেশে অনেকটাই অধরা রয়ে গেছে। শিক্ষকদের মর্যাদাকে সমুন্নত রাখতে ওই সব সুপারিশ দ্রুত বাস্তবায়নে সরকারের প্রতি তাঁরা দাবি জানান।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি রায়পুরা উপজেলা শাখার সভাপতি মো. খোরশেদ আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নরসিংদীর জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূঞা।

এ সময় উপস্থিত ছিলেন, নরসিংদী ইনডিপেনডেন্ড কলেজের অধ্যক্ষ ও নরসিংদী কলেজ শিক্ষক সমিতির (নকশিস) সভাপতি ড. মশিউর রহমান মৃধা, রায়পুরা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো. ইসহাক মিয়া, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. বদরুল আলম, মহাসচিব মো. দেলোয়ার হোসেন কুসুম, মাহাবুবুর রহমান, মাসুদুর রহমান খান প্রমুখ। সভা শেষে একটি র‌্যালি বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।

 



এই বিভাগের আরও