রায়পুরায় নদ দূষণ ও দখল বন্ধের দাবিতে মানববন্ধন

১৩ মে ২০২২, ০৯:২৮ পিএম | আপডেট: ১৬ মে ২০২২, ১০:৪৯ এএম


রায়পুরায় নদ দূষণ ও দখল বন্ধের দাবিতে মানববন্ধন

রায়পুরা প্রতিনিধি:

নরসিংদীর রায়পুরায় আড়িয়াল খাঁ নদ দূষণ বন্ধ ও দখল নিরসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৩মে) বিকেলে স্থানীয় “বন্ধন আজীবন“ নামে স্বেচ্ছাসেবী সংগঠন ও সচেতন মহলের উদ্যোগে এই মানববন্ধন করা হয়।

সরকারি আদিয়াবাদ ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গনে আড়িয়াল খাঁ নদ তীরে পূর্ব নির্ধারিত সময় বিকাল চারটায় বৃষ্টি উপেক্ষা করে এই মানববন্ধন শুরু হয়ে পাঁচটায় শেষ হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, প্রাচীন ঐতিহ্য সম্বলিত আড়িয়াল খাঁ নদে সারা বছর স্বচ্ছ পানির প্রবাহমান থাকে। সম্প্রতি কিছু অসাধু দখলদার ও দূষণের কবলে পড়ে নদী পারের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। নদী দূষণের কারণে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ মরে পানিতে ভেসে বেড়ানোর পাশাপাশি জীববৈচিত্র হুমকির সম্মুখীন। আড়িয়াল খাঁ নদ রক্ষার্থে অসাধুদের সতর্ক হওয়ার আহ্বান জানানোর পাশাপাশি প্রশাসনের সুদৃষ্টি কামনা করা হয় মানববন্ধনে। অচিরেই নদী দূষণ নিয়ন্ত্রণ করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

মানববন্ধন সঞ্চালনা করেন আদিয়াবাদ ইউনিয়ন যুবলীগের সভাপতি এবং আড়িয়াল খাঁ নদ (স্থানীয়ভাবে)  রক্ষা কমিটির আহবায়ক আবু রায়হান সরকার। ওই নদ রক্ষায় কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা করেন গাজীপুর থেকে আসা একদল নদীপ্রেমী।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সরকারি আদিয়াবাদ ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ এর অধ্যক্ষ নূর শাখাওয়াত হোসেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের উপদেষ্টা কবি ও অধ্যাপক অসীম বিভাকর, কবি ও অধ্যাপক আহাম্মাদুল কবীর, কবি ও গল্পকার শাহান সাহাবুদ্দিন, নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সদস্য সাঈদ চৌধুরী, বাবুল হোসেন খান, আদিয়াবাদ ইউপি চেয়ারম্যান মো. সেলিম মিয়া, ডৌকারচর ইউপি চেয়ারম্যান মো. মাসুদ ফরাজী, শিক্ষা উদ্যোক্তা ও নদী পরিব্রাজক দলের গাজীপুর সদর উপজেলা সভাপতি জাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক নূরে আলম, যুবলীগ নেতা মো. রুবেল মিয়া ও আশরাফুল প্রমুখ।



এই বিভাগের আরও