মাশরাফি জানেন দু:সময়ে কেমন প্রতিক্রিয়া পাবেন!

০৫ জুলাই ২০১৯, ০৮:২৭ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:০৬ পিএম


মাশরাফি জানেন দু:সময়ে কেমন প্রতিক্রিয়া পাবেন!

সাহিলুর রহমান:
মাশরাফি বিন মোর্ত্তজা। বাংলাদেশের ক্রিকেট পাগল মানুষদের কাছে এক আবেগঘন ভালোবাসার নাম। দুই হাটুতে সাতবার অস্ত্রোপচারের পরও হাটুতে ‘নি ক্যাপ’ পরে মাঠে তাঁর দাপুটে উপস্থিতি জন্ম দিয়েছে শত রুপকথা। নড়াইল এক্সপ্রেসের চিকিৎসক অস্ট্রেলিয়ার বিশ্বখ্যাত সার্জন ডেভিড ইয়াং পর্যন্ত জানিয়েছেন, ‘এতোবার অস্ত্রোপচারের পর একজন মানুষের স্বাভাবিকভাবে হাটা-চলাই কষ্টের সেখানে মাশরাফির খেলে যাওয়া রীতিমত বিস্ময়ের’।


এর সবই সম্ভব হয়েছে একজন লড়াকু মাশরাফির কারণে। যিনি নিয়ম করেই প্রতিদিনের লড়াইটা শুরু করেন। সকালে ঘুম থেকে ওঠার পর যার ত্রিশ মিনিটের মতো সময় লাগে দুই হাটু সোজা করতে। এরপর অপারেশনের কারণে ক্ষতবিক্ষত হাটু জোড়াকে স্বাভাবিক করে এগিয়ে চলতে হয় তাতে। এভাবে করতে হবে যতদিন বাঁচবেন ততদিন। নিন্দুকেরা নানা সময়ে, ‘টাকার জন্য মাশরাফি এখনো খেলে’ বিষয়টি প্রমাণের চেষ্টা করলেও পিছু হটেছেন। ব্যক্তি মাশরাফির কাছে যারা যেতে পেরেছেন তারা সবাই জানেন, কি বিশাল হৃদয়ের মানুষ এই ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক।


সহ খেলোয়াড়দের বিপদে এগিয়ে আসা, সাধারণ মানুষদের প্রতি নানা সময়েই সাহায্যের বিষয়টি তিনি সবসময় অনুরোধ করেন প্রকাশ না করতে। মাশরাফির বড় গুণ, পার্শ্ববর্তী মানুষদের মন পড়তে পারা। কিন্তু এসব বুঝেও তার প্রতি বিরুপ আচরণ করেন না তিনি। রাজনীতিতে নামা, দু:সময়ে কি হতে পারে তার প্রতি অন্যদের আচরণ? এসব জেনেও তিনি এগিয়ে যান। সেটাই বরং বিস্ময়ের। একাদশ জাতীয় সংসদ নির্বাচনী প্রচারণাকালীন সময়টাতে তাঁর প্রতি মানুষের আবেগ প্রকাশের সময়টাতেও সংযমী থেকেছেন মাশরাফি।


তাঁর নির্বাচনী প্রচরণার সংবাদ তুলে আনতে ঢাকার বিভিন্ন জাতীয় দৈনিক ও বেসরকারী টিভি চ্যানেলগুলো নড়াইলে তাদের সাংবাদিকদের পাঠিয়েছিলো। সময় টিভির হয়ে সেখানে গিয়েছিলেন নরসিংদীর সন্তান খান মুহাম্মদ রুমেল। ওই সময় মানুষের উপচেপড়া ভালোবাসার প্রকাশ দেখেছিলেন তিনি। সে সময় মাশরাফির কাছাকাছি থাকার কারণে অনেক কিছুই জানার সুযোগ পেয়েছিলেন খান মুহাম্মদ রুমেল। বিশ্ব ক্রিকেটের আঙিনায় বাংলাদেশকে অনন্য উচ্চতায় তুলে আনার পরও খারাপ সময়ে কি প্রতিক্রিয়া পেতে পারেন তার ধারণাও দিয়েছিলেন মাশরাফি নিজেই। সেটাই নিজের ফেসবুক পেজে তুলে ধরেছেন রুমেল।


বিভাগ : খেলা