নারী ফুটবলারদের ফিট রাখতে বাফুফে’র নানা পদক্ষেপ গ্রহন

৩০ জুন ২০২০, ১০:০৬ পিএম | আপডেট: ১৩ আগস্ট ২০২০, ০৩:১০ এএম


নারী ফুটবলারদের ফিট রাখতে বাফুফে’র নানা পদক্ষেপ গ্রহন

স্পোর্টস ডেস্ক:

প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে প্রিমিয়ার লিগ বন্ধ। বন্ধ জাতীয় এবং বয়সভিত্তিক দলের আবাসিক ক্যাম্পও। ছেলে ও মেয়ে- দুই বিভাগের ফুটবলারদেরই এখন বড় চ্যালেঞ্জ ফিটনেস ধরে রাখা। জাতীয় দলের কোচ জেমি ডে লন্ডন থেকে দলের খেলোয়াড়দের নানা নির্দেশনা দিচ্ছেন। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনও দুই দফা ফুটবলারদের ডেকে হাতে-কলমে বুঝিয়ে দিয়েছেন কিভাবে ফিটনেস ধরে রাখতে হবে।

নারী ফুটবলারদের ক্ষেত্রেও পিছিয়ে নেই বাফুফে। দেশের আনাচে-কানাচে নিজেদের বাড়িতে থাকলেও নারী ফুটবলারদের সুতোর নাটাই কোচ গোলাম রব্বানী ছোটনের হাতে। ঢাকায় বসে হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রতিদিন মেয়েদের ফিটনেস ধরে রাখতে দিচ্ছেন উপদেশ। কে কিভাবে ব্যক্তিগতভাবে অনুশীলন করছেন তার ভিডিও এনে পরখ করছেন।

মহামারী করোনাভাইরাস শুরুর পর নিরাপদ থাকার জন্য ক্যাম্প ক্লোজ করেছে বাফুফে। মেয়েরা যার যার বাড়িতে চলে গেছে। খেলোয়াড়দের টেকনিক্যাল ও শারীরিক ফিটনেস বজায় রাখতে ‘মেক ইট কাউন্ট’ নামে একটি কর্মসূচি আয়োজন করেছে বাফুফে।

প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন, মাহবুবুর রহমান লিটু, সুইনু প্রু মারমা ও মাহমুদা আক্তারের তত্ত্বাবধানে নারী খেলোয়াড়রা নির্দিষ্ট বয়সের ক্যাটাগরিতে আলাদাভাবে এ কর্মসূচিতে অংশ নেবেন। বাফুফে থেকে খেলোয়াড়দের ঘুম ও পুষ্টিকর খাদ্য গ্রহণ তদারকি করা হবে। একই সঙ্গে সব খেলোয়াড়কে জানানো হয়েছে, তারা যেন প্রতিদিন বাফুফের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিজেদের আবেগ-অনুভূতি, চিন্তা-ভাবনা শেয়ার করে।

এ বিষয়ে বাফুফের নির্বাহী কমিটির সদস্য নারী ফুটবলের চেয়ারম্যান, এফসি ও ফিফার কার্যনির্বাহী সদস্য মাহফুজা আক্তার কিরণ বলেন, এই অনাকাঙ্খিত সময়ে আমাদের মেয়েদের অবশ্যই বাড়িতে নিজেদের ফিটনেস ও স্বাস্থ্য ধরে রাখার ব্যাপারে সক্রিয় হতে হবে। আশা করছি, আমাদের গৃহীত পদক্ষেপের মাধ্যমে মেয়েরা তাদের ফিটনেসের অব্যাহত রাখবে। আমরাও সব সময় তাদের সহায়তা করতে পারবো। আমরা আশাবাদী, যত দ্রুত সম্ভব বয়সভিত্তিক মেযেদের দলকে মাঠে ফেরাতে পারবো।


বিভাগ : খেলা