২০২০ সালে দেশে বাল্যবিবাহ বেড়েছে ৬০ ভাগ: প্রতিবেদন

০৯ জানুয়ারি ২০২১, ০৭:২৯ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫৭ এএম


২০২০ সালে দেশে বাল্যবিবাহ বেড়েছে ৬০ ভাগ: প্রতিবেদন
প্রতীকী ছবি

টাইমস ডেস্ক:

২০২০ সালে দেশে ৬০ ভাগ বাল্যবিবাহের সংখ্যা বেড়েছে। 'মানুষের জন্য ফাউন্ডেশন' কর্তৃক প্রকাশিত একটি বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে । শনিবার (৯ জানুয়ারি) অনলাইনে আয়োজিত একটি সেমিনারে এ প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি।  

প্রতিবেদনে দেখা যায়, দেশের ৮টি প্রধান সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী ২০২০ সালে বাল্যবিবাহের শিকার হয়েছে ১০১ জন মেয়ে । যদিও, শুধুমাত্র সংবাদপত্রে প্রকাশিত তথ্য থেকে দেশে শিশু নির্যাতনের প্রকৃত চিত্র বোঝা সম্ভব নয় বলে মন্তব্য করেন গবেষকরা।

বিশেষজ্ঞদের ধারণা, করোনাভাইরাস মহামারির ফলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, পারিবারিক সংকটের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি নারী ও শিশুনির্যাতন দমনে নিয়োজিত সরকারি এবং বেসরকারি সংস্থাগুলোর নিষ্ক্রিয়তার ফলে বাল্যবিবাহের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

পত্রিকায় প্রকাশিত তথ্য ছাড়াও মানুষের জন্য ফাউন্ডেশন এবং তার সহযোগী সংগঠনগুলোর গবেষণায় দেখা গেছে, গত বছর বাল্যবিবাহের শিকার হয়েছে ৯৩৫ জন শিশু। 

প্রতিবেদনটিতে আরো বলা হয়, ২০২০ সালে যৌন হয়রানি, ধর্ষণ, বাল্যবিবাহ, খুনসহ ১৩টি ক্ষেত্রে সর্বমোট ১,৫২১ জন শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে। যাদের মধ্যে ১,০৮৮ জন মেয়ে এবং ৪৩৩ জন ছেলে। নির্যাতনের ফলে মারা গেছে ৬৪১ জন শিশু।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও