বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ শ্রমিক নিতে সৌদি আরবকে স্পিকারের অনুরোধ

২৫ জানুয়ারি ২০২১, ০৯:৫৭ পিএম | আপডেট: ০১ মে ২০২৪, ০৯:৫৬ পিএম


বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ শ্রমিক নিতে সৌদি আরবকে স্পিকারের অনুরোধ

নিজস্ব প্রতিবেদক:

সৌদি আরবকে অধিকসংখ্যক শ্রমিক নেওয়ার অনুরোধ জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, দক্ষ কর্মী সৌদি আরবে পাঠাতে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই বাংলাদেশ হতে আরো অধিক সংখ্যক দক্ষ কর্মী সৌদি আরবে নেওয়া হবে বলে বাংলাদেশ আশা করে।

সোমবার (২৫ জানুয়ারি ) সন্ধ্যায় স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান-এর সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান। সাক্ষাৎকালে তারা দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের প্রসার, করোনাকালে উদ্ভূত বৈশ্বিক পরিস্থিতি, অভিবাসন ইস্যু, সংসদীয় সম্পর্কের উন্নয়ন ও সংসদীয় মৈত্রী গ্রুপসহ অন্যান্য বিষয়ে আলোচনা করেন। এসময় মুজিববর্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রাষ্ট্রদূতের মাধ্যমে সৌদি শুরা কাউন্সিলের চেয়ারম্যানকে বাংলাদেশে আমন্ত্রণ জানান স্পিকার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডের সময়েও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণীপেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রণোদনা ঘোষণার মাধ্যমে সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একজন ব্যক্তিও যেন খাদ্যাভাবে মৃত্যুবরণ না করে সেজন্য সারা দেশে খাদ্যসামগ্রী যথাসময়ে বিতরণ করেছে সরকার। সকলের জন্য করোনা ভ্যাক্সিন নিশ্চিতকরণেও নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সরকারের দূরদর্শী নেতৃত্বের কারণে কোভিড পরিস্থিতিতেও দেশে খাদ্যাভাব পরিলক্ষিত হয়নি।

এ সময় রাষ্ট্রদূত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান কোভিডের সময়ে সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বলেন, একত্রে কাজ করার জন্য দু’দেশের মধ্যে সংসদীয় মৈত্রী গ্রুপ তৈরি করা প্রয়োজন। এর মাধ্যমে দু’দেশের সংসদীয় সম্পর্কের অধিকতর উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। রাষ্ট্রদূত বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে।

সাক্ষাৎকালে স্পিকার রোহিঙ্গা শরনার্থী সমস্যা সমাধানে সৌদি আরবের সহযোগিতা কামনা করেন। তিনি দু’দেশের সংসদ সদস্যদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের সংসদীয় সম্পর্ক আরো জোরদার করা সম্ভব বলেও উল্লেখ করেন।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও