তাপের তীব্রতা আরও বাড়তে পারে: আবহাওয়া অধিদপ্তর

২৪ জুন ২০১৯, ০৪:০২ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ০৮:৩৪ পিএম


তাপের তীব্রতা আরও বাড়তে পারে: আবহাওয়া অধিদপ্তর

টাইমস ডেস্ক:

বর্ষার মৌসুম শুরু হলেও দেশে তেমন একটা বৃষ্টির দেখা মিলছে না। ক্ষণে ক্ষণে দু’একবার বৃষ্টির দেখা মিললেও তা স্থায়ী হচ্ছে না। প্রতিদিন তাপমাত্রার পারদ বেড়েই চলছে। অন্যদিকে আবহাওয়া অধিদপ্তরও বৃষ্টি নিয়ে কোনো সুখবর দিতে পারেনি। উল্টো তারা বর্তমানের চেয়েও তাপের তীব্রতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে।

আবহাওয়াবিদরা মনে করছেন, ২৫ জুন থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা থাকলেও তা পর্যাপ্ত হওয়ার সম্ভাবনা কম। এ ব্যাপারে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘দিন অনেক লম্বা। বাতাসে জলীয়বাষ্প রয়েছে। দক্ষিণ দিক থেকে আসছে উষ্ণ বায়ু। তবে আকাশে মেঘ না থাকলেও বৃষ্টি হবে। এরপরও অবশ্যই তাপপ্রবাহ থাকবে।’

তিনি বলেন, ‘ঋতুর পরিবর্তন আসনি। ২১ জুন সূর্য ২৩ ডিগ্রি অ্যাঙ্গেল থেকে কিরণ দেয়। এখনও এ অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি। তাছাড়া জুনে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে কম হচ্ছে। আর জুলাইয়ে যদি স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়, তাহলে জুলাইয়েও তাপপ্রবাহ পাওয়ার সম্ভাবনা আছে।’

তবে এই আবহাওয়াবিদ মনে করেন, জুন-জুলাইয়ে গত বছরও তাপমাত্রা বেশি ছিল। এ সময় তাপমাত্রা থাকাটা অস্বাভাবিক কিছু না। তার বক্তব্য, ‘যদি বৃষ্টি হতো, আকাশ মেঘাচ্ছন্ন থাকতো তাহলে এ তাপমাত্রা বাড়তো না।’

এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ওপর মৌসুমী বায়ু কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। যার কারণে বৃষ্টিপাতের পরিমাণও কম হচ্ছে।

পূর্বাভাসে আরও বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, সৈদয়পুর, ঢাকা, টাঙ্গাইল, সিলেট চুয়াডাঙ্গা এবং যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।

অন্যদিকে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

গতকাল রোববার (২৩ জুন) ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল শূন্য। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও