সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে: আবহাওয়া অধিদপ্তর

১১ এপ্রিল ২০২০, ১২:৪৪ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ১২:১৮ এএম


সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে: আবহাওয়া অধিদপ্তর
আবহাওয়া ভবন

টাইমস ডেস্ক:

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে রাতের মতো দিনের তাপমাত্রাও অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১০ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

তাপপ্রবাহে বলা হয়েছে, খুলনা বিভাগ এবং রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার সারসংক্ষেপে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার বেগে বয়ে যাবে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪৮ শতাংশ। আজ শনিবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ৪১ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে।

পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই। গতকাল শুক্রবার রাতে দেশের কয়েকটি জেলায় এছাড়া ঢাকার মিরপুরে সন্ধায় হালকা বৃষ্টি হয়েছে। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ২ এবং সর্বনিম্ন ছিল নীলফামারীর ডিমলা ও কুড়িগ্রামের রাজারহাটে ১৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও