আজ বিশ্ব মা দিবস

১০ মে ২০২০, ০৪:২৮ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০৭:২৪ পিএম


আজ বিশ্ব মা দিবস
মায়ের প্রতি সন্তানের অকৃত্রিম ভালবাসা। ছবি: সংগ্রহিত

নিজস্ব প্রতিবেদক:

পৃথিবীর সবচেয়ে মধুর একটি শব্দ হলো ‘মা’। মা হচ্ছেন অকৃত্রিম স্নেহ মমতা, ভালোবাসা ও নির্ভরতার ছায়াবৃক্ষ। মা সন্তানের শক্তির উৎস, প্রেরণার উৎস, ভবিষ্যৎ পথ প্রদর্শক। মা সন্তানের জন্মদাতা। সন্তানের বেড়ে ওঠায়, লালন পালনে মা-ই মমতার হাত বাড়িয়ে রাখেন অহর্নিশ। সন্তানের বিজয়ে-সাফল্যে সবচেয়ে বেশি খুশি হন মা। সন্তানের দুঃখে কষ্টে সান্ত¦নার সুশীতল হাত মাথায় বুলিয়ে দেন মা-ই। মা সন্তানের স্নেহের বন্ধন। পৃথিবীর সকল সম্পর্কের উর্ধে। সেই মহিয়সী গরিয়সী মা-দের সম্মান জানানোর দিন আজ রোববার বিশ্ব মা দিবস। বিশ্বের সব মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর দিন আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

প্রতিবছরের মে মাসের দ্বিতীয় রোববার মায়েদের জন্য বিশেষ এই দিবসটি পালিত হয়। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার এক স্কুলশিক্ষিকা অ্যানা জারভিস সেখানকার পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হয়ে মায়ের জন্য বিশেষ দিন পালনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করার কথা ভাবেন।

তার সেই ভাবনা বাস্তবায়নের আগেই ১৯০৫ সালের ৯ মে তিনি মারা যান। তার মৃত্যুর পর মেয়ে অ্যানা এম জারভিস মায়ের শেষ ইচ্ছা পূরণের উদ্দেশ্যে কাজ শুরু করেন। বন্ধুবান্ধবকে নিয়ে ১৯০৮ সালে তার মা ফিলাডেলফিয়ার যে গির্জায় উপাসনা করতেন, সেখানে সব মাকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের সূচনা করেন।

১৯১৪ সালে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে মে মাসের দ্বিতীয় রোববারকে মায়েদের জন্য উৎসর্গ করে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়। বিশ্বজুড়ে সন্তানেরা এই দিনে মায়েদের প্রতি নিজেদের ভালোবাসা ব্যক্ত করেন।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও