ভবিষ্যতে কারোরই কর্মসংস্থানের অভাব থাকবে না -অর্থমন্ত্রী

১৬ ডিসেম্বর ২০১৯, ০৯:২৫ পিএম | আপডেট: ১৪ আগস্ট ২০২০, ০১:১৫ পিএম


ভবিষ্যতে কারোরই কর্মসংস্থানের অভাব থাকবে না -অর্থমন্ত্রী

টাইমস অর্থনীতি ডেস্ক:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী ২০৩০ সালের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমি আশা করি ভবিষ্যতে কারোরই কর্মসংস্থানের অভাব থাকবে না। সোমবার (১৬ ডিসেম্বর) বিকেলে মহান বিজয় দিবস উপলক্ষে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ বিশ্ব সেরা। তিনি বলেন, দেশের সার্বিক অগ্রগতির রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে দেশের প্রবৃদ্ধি অর্জনে সকল পেশা ও শ্রেণীর মানুষেরা অবদান রাখছেন। ‘চলতি অর্থবছরেই আমরা ৮ দশমিক ২৫ শতাংশ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করছি, যা ২০২৪ সাল নাগাদ দাঁড়াবে ১০ শতাংশে এবং সেটা অব্যাহত থাকবে।

বিশ্বে যে কয়েকটি দেশের রপ্তানি আয় খুব দ্রুত বাড়ছে তার মধ্যে বাংলাদেশ একটি এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের গড় আয়ু বেড়েছে, ক্ষুধা ও দারিদ্রের হার আগের তুলনায় অনেক কমেছে। এটাকে কোন কল্প কাহিনীর মত মনে হলেও এটাই বাস্তবতা। এতে সবচেয়ে বড় অবদান বাংলাদেশের মানুষের। কেননা আমাদের উৎপাদন আর চাহিদা আমাদের নিজেরাই তৈরি করি। ফলে আমাদের আর্থিক খাতে এই মুহূর্তে কোন রকম ঝুঁকি নেই। আমাদের রয়েছে কর্মদক্ষ ভবিষ্যত যুবশক্তির সম্ভাবনা। আ হ ম মুস্তফা কামাল মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত মূল্যবোধ রক্ষায় সকলকে যত্নবান হওয়ারও আহ্বান জানান।


বিভাগ : অর্থনীতি