‘রেলসেবা’ মোবাইল অ্যাপ চালু: মুহর্তেই পাওয়া যাবে টিকিট

২৮ এপ্রিল ২০১৯, ১০:১৮ পিএম | আপডেট: ১৩ জুন ২০২৪, ০১:৩৬ এএম


‘রেলসেবা’ মোবাইল অ্যাপ চালু: মুহর্তেই পাওয়া যাবে টিকিট

নিজস্ব প্রতিবেদক ॥
চালু হয়েছে রেলসেবা মোবাইল অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে মুহুর্তেই পাওয়া যাবে টিকিট। রবিবার (২৮ এপ্রিল) রোববার কমলাপুর রেলস্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এই অ্যাপ থেকে টিকিট কেটে ‘রেলসেবা’ মোবাইল অ্যাপ সেবার উদ্বোধন করেন। এ অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে পাঁচশ ব্যক্তি একই সময়ে এই অ্যাপ থেকে টিকিট কিনতে পারবেন। এই অ্যাপের ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করার সমতা রয়েছে। ভবিষ্যতে অ্যাপ থেকে টিকিট বিক্রির সমতা আরও বাড়ানো হবে বলেও জানান মন্ত্রী। অ্যাপটিতে সব আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করা, নির্দিষ্ট গন্তব্যের ভাড়া জানা, টিকিট প্রাপ্যতা সম্পর্কে জানা, ট্রেন রুট, সময়সূচি, ট্রেনভিত্তিক বিরতি স্টেশনসমূহের নাম ও সময়সূচি, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট চয়েজ করা যাবে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ রেলস্টেশনের নম্বর, খাবারের মেন্যু ও মূল্য তালিকাও জানা যাবে। পরবর্তীতে এ অ্যাপটি থেকে যে কোনো যাত্রী সহজেই তার নিজের অথবা পরিবারের জন্য খাবারও কিনতে পারবেন।
অ্যাপটি উদ্বোধন করে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, আমি টিকিট কেটে এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করছি। এখন থেকে রেলের ৫০ শতাংশ টিকিট এই অ্যাপের মাধ্যমেই কেনা যাবে। অ্যাপে জাতীয় কল সেন্টারের (৩৩৩) সঙ্গে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ ইন্টিগ্রেইড করা হয়েছে। ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যে কোনো তথ্যও পাওয়া যাবে।
জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ‘রেলসেবা’ অ্যাপে নিবন্ধন করা যাবে। একই আইডি থেকে একবারে চারটি আসনের জন্য টিকিট সংগ্রহ করা যাবে। আর যে কেউ দিনে দুই বার চারটি করে আটটি পর্যন্ত আসনের টিকিট কিনতে পারবেন। অ্যাপটি প্রাথমিক অবস্থায় শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্যবহার করা যাবে। তবে আইওএসভিত্তিক মোবাইল ফোনে অ্যাপটি ব্যবহার করতে কিছুটা সময় লাগতে পারে। আইফোন গ্রাহকদের এই অ্যাপটি পেতে উদ্বোধনের ৭২ ঘণ্টা পর্যন্ত অপো করতে হবে।



এই বিভাগের আরও