যেসব কারণে হ্যাক হতে পারে আপনার ফেসবুক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ০১:৫৭ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ পিএম


যেসব কারণে হ্যাক হতে পারে আপনার ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

ফেসবুক এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বিশ্বজুড়ে ফেসবুকের গ্রাহক সংখা দিন দিন বেড়েই চলছে। তবে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হওয়ার ঘটনা কম নয় বরং বেড়েই চলছে। অনেকেই পড়েছেন এমন অভিজ্ঞতার মুখোমুখী। বিভিন্ন কারণেই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্যের নিয়ন্ত্রণে। চলুন জেনে নেই ফেসবুক পাসওয়ার্ড হ্যাক হওয়ার কিছু কারণ-

১. একাউন্ট ফিশিং: এই প্রক্রিয়ায় হ্যাকার বিভিন্নভাবে আইডিতে লিংক পাঠায়। আর তা হতে পারে ফেসবুক ম্যাসেজে কিংবা ইমেইলে। অবিকল ফেসবুক থেকে আসা নোটিফিকেশনের মতই দেখা যায় এসব লিংক। ব্যবহারকারীরা বুঝতেই পারেন না যে এসব আসলে ফেসবুকের না। একে বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে তা নয়। ফলে যদি ফেসবুক ভেবে লগ ইন করেন তাহলেই আইডি খোয়া যাবে।

২. সাইবার ক্যাফেতে লগ ইন: অনেকে শুধু মোবাইলেই ফেসবুক চালাতে অভ্যস্ত। মাঝেমধ্যে কম্পিউটারে বসেন কেবল বিভিন্ন সমস্যার সমাধান করতে। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার যেমন- সাইবার ক্যাফেতে যান, অনেক সময় তারা একাউন্ট লগ আউট করতে ভুলে যান। অথবা অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেয়া রয়েছে। এভাবে আপনার অজান্তে অন্য কেউ আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করে নিতে পারে।

৩. ফেইক বন্ধুত্ব: অনেক সময় দেখা যায় হ্যাকার ছদ্মবেশে আপনার সঙ্গে খুব ভালো সম্পর্ক গড়ে এরা। আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে আপনাকে ইনবক্সে লিংক পাঠায়। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড এবং ইমেইল হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যাবে।

৪. ওয়েবসাইটের শেয়ার বাটন: কিছু ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করা ঝুঁকিপূর্ণ। কারণ থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে যে অপশন থাকে সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।

৫. ফেসবুক অ্যাপ: ফেসবুকে নানা অ্যাপ রয়েছে। এগুলো ব্যবহারের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা উচিত। অনেকেই এসব অ্যাপকে নিজের ইমেল একাউন্ট পাসওয়ার্ডসহ নানান তথ্য দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে।  এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের একাউন্ট হারাতে পারেন।



এই বিভাগের আরও