কলা সবকালেই আপনার বাচ্চার জন্য উপকারী

২৭ নভেম্বর ২০১৯, ০৬:১১ পিএম | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ১১:০২ পিএম


কলা সবকালেই আপনার বাচ্চার জন্য উপকারী

টাইমস জীবনযাপন ডেস্ক:

সন্তানকে কী খাওয়াবেন তা নিয়ে রীতিমতো চিন্তায় পড়ে যান অভিভাবকরা। বাচ্চার শরীরের পক্ষে কোন খাবার ভালো আর তাদের মুখে কোনটা রুচবে তা নিয়ে সব সময়তেই চিন্তায় থাকেন তাঁরা। তাছাড়া যে কোনও ঋতু পরিবর্তনের সময় বাচ্চাকে কী খাওয়ানো হবে তা নিয়েও সমস্যায় পড়েন। কারণ কোন খাবার সে সময় বাচ্চার শরীরের জন্য ভালো তা অনেকেই বুঝতে পারেন না। তেমনভাবেই শীতকালে অনেকে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থেকে বাচ্চাকে কলা খাওয়ান না। তবে চিকিৎসকরা বলছেন যে কোনও কালেই বাচ্চাকে কলা দেওয়া যায়। কলা খেলে বাচ্চার কোনও শরীর খারাপ হয় না। এমনকী, ঠান্ডাও লাগে না।

প্রবল ঠান্ডাতেও বাচ্চাকে কোনও দিধা ছাড়াই কলা দিতে পারেন। এতে কোনও সমস্যাই হবে না। বাচ্চার যদি ঠান্ডা লেগেও থাকে তাহলেও তাকে কলা খাওয়াতে পারেন। কলায় যদি কোনও অ্যালার্জি না থাকে তাহলে নির্দিধায় তা দিন। কলা দেশের প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। এছাড়া কলার অনেক গুনও আছে। বাচ্চারা খুব বেশি দৌড়া দৌড়ি করে। ফলে খুব তাড়াতাড়ি তাদের এনার্জি শেষ হয়ে যায়। তাই সে সময় সন্তানকে কলা খাওয়ান। এতে কার্বোহাইড্রেট ও শর্করার পরিমাণ অনেক বেশি থাকে। যা তাদের এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে।

তাছাড়া কলায় ফাইবারের পরিমাণও অনেক বেশি থাকে। যা বাচ্চার হজমশক্তি বাড়ায়। বাচ্চার যদি কোনও পেটের সমস্যা হয় তাহলে তাও নিরাময় হয়ে যায়। কোষ্ঠ কাঠিন্যের মত সমস্যাও দূর করে কলা। তবে শুধু পেটের সমস্যাই নয়। ইউরিনের সমস্যাও দূর করে কলা। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ থাকে। যা বাচ্চার হাড় শক্ত করতে সাহায্য করে। বাচ্চার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।


বিভাগ : জীবনযাপন