ওজন নিয়ে জটিলতা; গোলমরিচ খান ওজন কমান

২১ অক্টোবর ২০১৯, ০৮:৪৩ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ০৫:৩০ এএম


ওজন নিয়ে জটিলতা; গোলমরিচ খান ওজন কমান

টাইমস ডেস্ক:

ওজন বেড়ে গেলে আমাদের শরীরে দেখা দেয় নানান জটিলতা। এসব জটিলতা থেকে রেহাই পেতে ওজন কমানো নিয়ে সবাই থাকে বেশ চিন্তিত। ওজন কমাতে অনেকেই শরীরের ঘাম ঝড়ানো থেকে শুরু করে কতই না দৌঁড়-ঝাপ করে থাকেন। তবে এত কিছু না করে শুধুমাত্র খাদ্যাভ্যাসে একটি জিনিস যোগ করেই কমাতে পারেন আপনার ওজন। সেটি হচ্ছে গোল-মরিচ। তবে জেনে নিন গোল মরিচ কীভাবে আপনার ওজন কমায়-

গোলমরিচ এমন একটি মসলা যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গোলমরিচ ম্যাগনেসিয়াম, তামা, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ইত্যাদি খনিজ সমৃদ্ধ। গোলমরিচে ফাইবার এবং সীমিত পরিমাণ প্রোটিন এবং শর্করা থাকে। গোলমরিচ খাওয়া হজমে সহায়তা করে। ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। গোলমরিচে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আয়ুর্বেদ মতে, গোলমরিচ কানের ব্যথা প্রতিরোধে সহায়তা করে।

গোলমরিচে থাকা পিপেরিন দেহে চর্বি জমতে তথা ফ্যাট কোষ জমতে দেয় না। গোলমরিচের বাইরের স্তরে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে যা ফ্যাট কোষগুলিকে ভাঙতে সাহায্য করে। পান দিয়ে গোলমরিচ চিবিয়ে খেলে অধিক উপকার পাওয়া যায় বলে আয়ুর্বেদিক চিকিৎসকরা দাবি করেন। তাই প্রতিদিনের খাবারে গোল মরিচ ব্যবহার করলে অনায়াসে দেহের চর্বি নিয়ন্ত্রণে থাকবে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও