হৃদযন্ত্র সুস্থ রাখাতে খান ৩ খাবার

২৫ অক্টোবর ২০১৯, ০৪:৫৩ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩২ এএম


হৃদযন্ত্র সুস্থ রাখাতে খান ৩ খাবার

টাইমস জীবনযাপন ডেস্ক:

আমাদের হৃদপিণ্ড সুস্থ রাখতে শরীরচর্চার পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাসও গুরুত্বপূর্ণ। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে হৃদয় সুস্থ রাখতে সহায়ক কয়েকটি খাবার সম্পর্কে জানানো হল-

ডিম: প্রোটিনের উৎস ডিম হৃদযন্ত্রের সুস্থতার জন্য উপকারী। হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন ডিম খাওয়া হৃদরোগের ঝুঁকি কমায়। তবে গবেষণায় এটাও বলা হয় যেন, প্রতিদিন একটার বেশি ডিম খাওয়া উচিত নয়। এতে ‘সিভিডি’ বা হৃদসংক্রান্ত রোগের সম্ভাবনা কমে যায়।

বেরিজাতীয় খাবার: বেরিজাতীয় খাবার কেবল মজাদার সরবর তৈরিতে নয় বরং এটা হৃদযন্ত্র সুরক্ষিত রাখতেও সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক কাপ (১৫০ গ্রাম) করে ব্লুবেরি খাওয়া রক্তনালীর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। এটা উচ্চ অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।

পালংশাক: সবুজ, পাতাবহুল শাক হৃদপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে। চোখের সুরক্ষায় গাঢ় সবুজ পালংশাকের উপকারিতার কথা সবারই জানা। তবে হৃদপিণ্ড সুস্থ রাখতেও যে অবদান আছে তা আমরা অনেকেই জানিনা। এটা কেবল ভিটামিন কে’র ভালো উৎস নয়, এতে রয়েছে আরও নানা রকম পুষ্টি উপাদান। এই সকল পুষ্টি উপাদান হৃদপিণ্ড সুস্থ রাখতে এবং আর্থ্রাইটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও