ইটভাটাকে জরিমানা ও কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলো পরিবেশ অধিদপ্তর

১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৮ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:১৪ এএম


ইটভাটাকে জরিমানা ও কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলো পরিবেশ অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে পরিবেশ দূষণ ও পরিবেশ ছাড়পত্র না থাকায় একটি ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা এবং দুটি ডাইং কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এ অভিযান পরিচালনা করে।  

পরিবেশ অধিদপ্তরের নরসিংদী জেলা কার্যালয়ের উপপরিচালক শেখ মো: নাজমুল হুদা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেসা আক্তারের নেতৃত্বে নরসিংদী জেলায় পৃথক অভিযান পরিচালনা করা হয়। এসময় মনোহরদী উপজেলার গোতাশিয়া ইউনিয়নের আকান নগর গ্রামে মেসার্স এ কে এফ ব্রিকস নামে অবৈধ একটি ইটের ভাটা ভ্যাকু মেশিন দিয়ে গুড়িয়ে দেওয়া হয়। এছাড়া পরিবেশ ছাড়পত্র না থাকায় ইটাভাটার মালিক আকরাম হোসেনকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে সদর উপজেলার ঘোড়াদিয়া এলাকায় অবস্থিত সুরমা ডাইং ও শিল্পী ডাইং নামক দুটি কারখানা হতে অপরিশোধিত তরল বর্জ্য দ্বারা নদী দূষণ এবং পরিবেশগত ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনা করা হচ্ছিল। এ কারণে কারখানা দুটির গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেন পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং।

 

এসময় নরসিংদী পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুল হুদা, সহকারি পরিচালক প্রশান্ত কুমার রায়, সহকারী পরিচালক মুনসুর মোল্লা, পরিদর্শক সমর কৃষ্ণ দাস সহ র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

 



এই বিভাগের আরও