নরসিংদীতে নতুন করে আরও ২০ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২০৩

০৮ মে ২০২০, ১২:৪৯ এএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১১:০৩ এএম


নরসিংদীতে নতুন করে আরও ২০ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২০৩
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিগত ২৪ ঘন্টায় নরসিংদী জেলায় নতুন করে আরো ২০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। নতুন আক্রান্ত ২০ জনসহ নরসিংদী জেলায় সর্বশেষ তথ্য অনুযায়ী আক্রান্তের সংখ্যা এখন ২০৩ জন। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। ইতিমধ্যে সুস্থ হয়েছেন ১২৮ জন। নতুন আক্রান্তদের মাঝে নরসিংদী সদর উপজেলার ১৩ জন ও পলাশ উপজেলার ৭ জন। বৃহস্পতিবার (৭ মে) রাতে নরসিংদী জেলা সিভিল সার্জন ডা. ইব্রাহীম টিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, নরসিংদী জেলায় এ পর্যন্ত ডাক্তার, ইঞ্জিনিয়ার, পুলিশ, প্রকল্প কর্মকর্তা, সাংবাদিক, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও শিশুসহ ২০৩ জন নোবেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বুধবার (৬ মে) ৬৪ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হলে তাদের মধ্য থেকে নতুন করে ২০ জনের রিপোর্ট পজেটিভ আসে।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, নরসিংদী সদর উপজেলায় মোট আক্রান্ত ১১১ জন, রায়পুরায় ২৭ জন, পলাশে ১৭ জন, শিবপুরে ১৮ জন, বেলাবতে ২৫ জন ও মনোহরদীতে ৫ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১২৮ জন ইতোমধ্যে সুস্থ হয়েছেন। নরসিংদী জেলায় এ পর্যন্ত ১৪৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। যার মধ্য থেকে এ পর্যন্ত ২০৩ জনের রিপোর্ট পজেটিভ আসে।

আক্রান্তদের নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে (করোনা হাসপাতাল) স্থাপিত আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে। বুধবার পর্যন্ত জেলায় আইসোলেশনে রয়েছেন মোট ৫৩ জন।

এছাড়া নতুন আক্রান্তদের পরিবারের সদস্য ও সংস্পর্শে আসা ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে এবং তাদের বাধ্যতামূলক ভাবে কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে জেলাব্যাপী  সামাজিক দূরত্ব বজায় রাখা ও হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণের লক্ষ্যে নিবিড় মনিটরিং কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখা, নির্বাহী আদেশ পালন ও বাজার নিয়ন্ত্রণে বিভিন্ন উপজেলায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। নরসিংদী জেলা প্রশাসক ও নরসিংদী জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি সৈয়দা ফারহানা কাউনাইন এর সার্বিক নির্দেশনায় পরিচালিত এসব কার্যক্রমে সহযোগিতা করছে বাংলাদেশ সেনা বাহিনী ও নরসিংদী জেলা পুলিশ।

উল্লেখ্য, গত ৬ এপ্রিল নরসিংদী জেলার পলাশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। গত ১৮ এপ্রিল ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১ জন ও গত ২৩ এপ্রিল কুয়েত মৈত্রী হাসপাতাল চিকিৎসাধীন অবস্থার ১ জনের মৃত্যু হয়। এছাড়া গত ৯ এপ্রিল নরসিংদী জেলাকে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করে নরসিংদী জেলা প্রশাসন। গত ১৩ এপ্রিল নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালকে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা কেন্দ্র ঘোষণা করে জেলা সিভিল সার্জন অফিস।



এই বিভাগের আরও