পলাশে পরিবেশ দূষণের দায়ে ব্যাটারি কারখানা বন্ধ ঘোষণা

১১ জানুয়ারি ২০২৪, ০৭:১১ পিএম | আপডেট: ২২ মে ২০২৪, ১০:৩৩ পিএম


পলাশে পরিবেশ দূষণের দায়ে ব্যাটারি কারখানা বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে পরিবেশ দূষণের দায়ে 'জিন ওয়ান স্টোরেজ লিমিটেড' নামক বৃহৎ একটি ব্যাটারি কারখানা বন্ধ করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার বিকালে পলাশ উপজেলার ফুলবাড়িয়ায় অবস্থিত কারখানাটি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।

জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট চৌধুরী মুস্তাফিজুর রহমান এ অভিযান পরিচালনা করেন। এসময় পলাশ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সিলভিয়া স্নিগ্ধা, পরিবেশ অধিদপ্তর নরসিংদীর সহকারী পরিচালক প্রশান্ত কুমার রায়সহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন কার্যালয় থেকে জানানো হয়, “জিন ওয়ান স্টোরেজ লিমিটেড” এর বিরুদ্ধে দীর্ঘদিন যাবত নিম্নমানের ইটিপি এবং এটিপি ব্যতিরেকে ব্যাটারি উৎপাদন করে পরিবেশ দূষণ করার অভিযোগ আসছিল। এই প্রেক্ষিতে জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট চৌধুরী মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে কারখানাটিতে অভিযান পরিচালনা করা হয়। এসময় পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর অধীনে পরিবেশের জন্য ক্ষতিকর সামগ্রী উৎপাদন, বিক্রয় ইত্যাদির উপর বাধা-নিষেধ, অতিরিক্ত পরিবেশ দুষক নির্গমন এবং পরিবেশগত ছাড়পত্র সংক্রান্ত অভিযোগে কারখানাটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।