উদ্দীপ্ত তারুণ্য’র এক বছর পূর্তি উপলক্ষে অসহায়দের মাঝে খাবার বিতরণ

১১ আগস্ট ২০২০, ০৯:২৩ পিএম | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:২১ এএম


উদ্দীপ্ত তারুণ্য’র এক বছর পূর্তি উপলক্ষে অসহায়দের মাঝে খাবার বিতরণ

ফারদিন হাসান দিপ্ত:

নরসিংদী জেলার পলাশ উপজেলার সামাজিক সংগঠন ‘উদ্দীপ্ত তারুণ্য’র এক বছর পূর্তি উপলক্ষে ঘোড়াশাল রেল স্টেশন সংলগ্ন বস্তি এলাকার অসহায় দরিদ্রদের মাঝে একবেলা খাবার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে অসহায় দরিদ্র মানুষের ঘরে ঘরে গিয়ে খাবার বিতরণ করেন উদ্দীপ্ত তারুণ্য পরিবারের সদস্যরা।

“আমাদের কাছে একটি হাঁসি মানে একটি সুন্দর পৃথিবী ও রক্তের অভাবে যাবে না আর একটি প্রাণ, আমরা আছি হাজারো তরুণ তরুণী করব রক্তদান” এই স্লোগান নিয়ে গত বছরের এই দিনে যাত্রা শুরু হয় ‘উদ্দীপ্ত তারুণ্য’ পরিবারের। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনার পাশাপশি করোনা দূর্যোগের শুরু থেকেই এই পরিবারের সদস্যরা নিজস্ব অর্থায়নে সময় উপযোগি সিদ্ধান্ত নিয়ে মানুষের সেবায় নানা কার্যক্রম পরিচালনা করে আসছে।

উদ্দীপ্ত তারুণ্য পরিবারের সদস্যরা জানান, মানুষের মুখে হাঁসি ফোটাতে প্রতিষ্ঠার পর থেকেই আমরা নানা ধরনের সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। এর অন্যতম হলো, আমরা এ পর্যন্ত ১৯৫ জন মানুষকে বিনামূল্যে রক্তদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন, গরীব মেধাবী স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের অনুদান প্রদানসহ মাদক বিরোধী সচেতনতা তৈরিতে কাজ করছি।

এছাড়া করোনা দূর্যোগের শুরু থেকেই এই পরিবারের নিজস্ব অর্থায়নে সচেতনতামূলক লিফলেট বিতরণ, উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে জীবানুনাশক স্প্রে, বিভিন্ন ধরনের মাস্ক বিতরণ, মাহে রমজান উপলক্ষ্যে রান্না করা খাবার বিতরণ, দুস্থ্য পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ও প্রতি ঈদে অসহায় দুস্থদের মাঝে ঈদ উপহার সামগ্রি বিতরণসহ নানা ধারণের কার্যক্রম পরিচালনা করে আসছি।

এই পরিবারের সদস্যরা আরো জানান, আমরা ১ বছর পূর্তি উপলক্ষ্যে উৎসবমূখর পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান করতে পারতাম। কিন্তু বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে আমরা এবার ভিন্নভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি। এর মধ্যে অসহায়দের মাঝে খাবার বিতরণ, ঘোড়াশাল পৌরসভাসহ উপজেলার প্রতিটি ইউনিয়নে আলাদা আলাদা দিনে বৃক্ষরোপণ কর্মসূচী পালন ও রক্তদান কর্মসূচির আয়োজন করেছি। পর্যায়ক্রমে এসব কর্মসূচি পালন করা হবে।