শিবপুরে রাস্তার সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

৩০ নভেম্বর ২০২০, ০১:১৬ পিএম | আপডেট: ০৮ এপ্রিল ২০২৪, ১১:৪২ পিএম


শিবপুরে রাস্তার সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

শেখ মানিক:

নরসিংদীর শিবপুরে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে একটি রাস্তার সংস্কার কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নিম্নমানের ইট ও ব্যাপক অনিয়ম দিয়ে কাজ শুরু করলেও সংশ্লিষ্ট প্রকৌশলী বাঁধা দেননি। পরে এলাকাবাসীর তোপের মুখে ঠিকাদারকে নোটিশ দিয়েছেন উপজেলা প্রকৌশলী। নিন্মমানের ইট, চুক্তি মোতাবেক রাস্তায় রোলার না করা ও দুই পাশে খোয়া না দিয়ে কাজ করা এবং রাস্তার দুইপাশের মাটি ভরাট করার কথা থাকলে তা না করার অভিযোগে কাজ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

 

জানা গেছে, গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণ প্রকল্পের আওতায় প্রাক্কলিত মূল্য ১,৮৬,৪৭,২৯৫ টাকা ব্যয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে উপজেলার বাজনাব থেকে ভায়া পালপাড়া বাজার(চেই:৩৮৫০মি:) ঢাকা-সিলেট মহাসড়কের শহীদ মিনার পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তার সংস্কার করণের টেন্ডার আহবান করা হয়। জেবি অব মেসার্স ফারুক ট্রেডার্স এন্ড মেসার্স সূচী এন্টারপ্রাইজ উত্তর বাগহাটা সাহেপ্রতাব নরসিংদী প্রো: মো. ফারুক সরকার ও মোতাহার হোসেন মৃধা নামে যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি বাস্তবায়নের জন্য নির্বাচিত হন। পরে তাদের সাথে যুক্ত হয় ঠিকাদার মো. কামাল হোসেন।

জানা গেছে, নিন্মমানের ইট ও যে ওজনের রোলার মেশিন দিয়ে খোয়া সমান করার ঠিকাচুক্তি ছিল, তা অমান্য করে ৩ নম্বার ইট ব্যবহার করছে ঠিকাদার। চুক্তি মোতাবেক রাস্তার দুই পাশে খোয়া দিয়ে কাজ করার কথা থাকলেও খোয়া দেওয়া হয়নি। তাছাড়া দুইপাশের এজিংয়ের পরে মাটি ভরাট করার কথা থাকলে তাও দেয়া হচ্ছে না। এতে সড়কের স্থায়ীত্ব নিয়ে স্থানীয়রা আশঙ্কা প্রকাশ করছেন। নিম্নমানের কাজ করা হচ্ছে বলে অভিযোগ তোলেন এলাকাবাসী। পরে মেরামত কাজে তদারকীর দায়িত্বে নিয়োজিত উপ-সহকারি প্রকৌশলী গত ২৬ নভেম্বর সরেজমিনে পরিদর্শন করে ঠিকাচুক্তির পরিপন্থি কাজ করায় ঠিকাদার প্রতিষ্ঠানকে নোটিশ করেন। কিন্তু দায়িত্বে নিয়োজিত উপ-সহকারি প্রকৌশলী মো. আলী জিন্না মেরামত কাজে তদারকীর পরও কি করে এমন নিন্মমানের কাজ করছে ঠিকাদার এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। অপরদিকে একই স্টেশনে দীর্ঘদিন চাকুরী করায় প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছেন প্রকৌশলী মো. জিন্না।

এ বিষয়ে দায়িত্বে নিয়োজিত থাকা ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান, এই সব ইট সামগ্রী দিয়ে কাজ করলে রাস্তা সমান হয় তাই এই ইট ব্যবহার করছি। আপনারা ঠিকাদারের সাথে কথা বলেন। যোগাযোগ করা হলে ঠিকাদার ফারুক সরকার মোবাইল ফোনে জানান, কাজে অনিয়ম হলে আবার করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী প্রকৌশলী মো. আরিফ হোসেন জানান, রাস্তায় নিন্মমানের কাজ করায় ঠিকাদার প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।



এই বিভাগের আরও