শিবপুরের দুলালপুরে থামছে না অবৈধভাবে বালু উত্তোলন

৩১ জানুয়ারি ২০২১, ০৭:৪৩ পিএম | আপডেট: ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৭ এএম


শিবপুরের দুলালপুরে থামছে না অবৈধভাবে বালু উত্তোলন

শেখ মানিক:
কোন অবস্থাতেই থামছে না শিবপুরের দুলালপুরে অবৈধভাবে বালু উত্তোলন। বছরের পর বছর ধরে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বিলীন হচ্ছে ঘরবাড়ি, গ্রামীণ রাস্তা-ঘাট, ফসলী জমি ও কবরস্থান। এলাকাবাসী বিভিন্ন সময়ে জেলা ও উপজেলা প্রশাসন বরাবরে লিখিত আবেদন করলেও স্থায়ীভাবে বন্ধ হয়নি এসব বালু উত্তোলন।

স্থানীয় প্রশাসন ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বালু উত্তোলনের মেশিন ও যন্ত্রপাতি ধংস এবং অভিযান পরিচালনা করে। এসময় আটককৃত বালু ব্যবসায়ীদের জরিমানা করা হলে সাময়িকভাবে বালু উত্তোলন বন্ধ থাকলেও পরে আবারও শুরু বালু উত্তোলনের মহোৎসব। এতে নিরীহ মানুষের অনেক ঘরবাড়ি পুকুরগর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমানে বালু ব্যবসায়ীরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দিনের পরিবর্তে রাতের আধারে শ্যালু মেশিন দিয়ে বালু উত্তোলন করছে।

ফসলী জমি ও বসতভিটা রক্ষা করতে দুলালপুর গ্রামের মোঃ দানা মিয়া রোববার (৩১ জানুযারী) শিবপুর উপজেলা নির্বাহী অফিসারের বরাবর লিখিত আবেদন করেছেন। তিনি আবেদনে উল্লেখ করেছেন, তার ১৮ শতাংশ ফসলী জমি রয়েছে। এই জমির ফসল বিক্রির টাকায় স্ত্রী সন্তান নিয়ে কোন রকম জীবিকা নির্বাহ করে থাকেন। গত ৩ বছর যাবৎ অবৈধভাবে বালু উত্তোলনের কারণে তার আবাদী জমির প্রায় ৮শতাংশ গর্তে বিলীন হয়ে গেছে। 

দুলালপুর দড়িপাড়া গ্রামের রবি, শরীফ ও সারোয়ার অবৈধ এসব বালু উত্তোলনে জড়িত বলে জানান স্থানীয়রা। বালু উত্তোলনকারীরা এলাকায় প্রভাবশালী হওয়ায় তাদেরকে বাধা দিলে নানা ভয়ভীতি ও হুমকি দিয়ে থাকে তারা। এতে এলাকার কেউ প্রতিবাদ করার সাহস করে না।

অপরদিকে দুলালপুর দক্ষিণপাড়া এলাকার সাধারণ মানুষ অবৈধ বালু ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ২৭ জানুয়ারী উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন করেছেন। মোঃ ফারুক মিয়া, মোঃ কামরুল, মোঃ শামিন, জাবেদ মিয়া ও শামিম মিয়া নামে আবেদনকারীরা আবেদনে উল্লেখ করেন, তাদের বাড়ীর দুই পাশ দিয়ে বালু উত্তোলন করায় বড় বড় গর্ত হয়েছে। ফলে যে কোন মুহুর্তে তাদের বাড়িঘর পুকুর গর্ভে বিলীন হয়ে যেতে পারে। দুলালপুর দক্ষিণপাড়া গ্রামের শরিফ ভূঞা, মোঃ রবিউল হাসান ও মো: ছানোয়ার হোসেন বালু উত্তোলনে জড়িত বলে জানান তারা।

এলাকাবাসী জানান, প্রশাসনের কঠোর হস্তক্ষেপে কিছুদিন অবৈধ বালু উত্তোলন বন্ধ থাকলেও এখন আবার রাতের আঁধারে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে, ভূমিদস্যুরা স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় অবাধে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাবিরুল ইসলাম খান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বালু উত্তোলনের বিষয়ে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।



এই বিভাগের আরও