শিবপুরে অবৈধভাবে টিলা কাটার দায়ে ৩ জনকে কারাদণ্ড

১৯ অক্টোবর ২০১৯, ১০:২৭ পিএম | আপডেট: ১১ আগস্ট ২০২০, ১২:৩৯ পিএম


শিবপুরে অবৈধভাবে টিলা কাটার দায়ে ৩ জনকে কারাদণ্ড

মোমেন খান:

নরসিংদীর শিবপুরে অবৈধভাবে প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত টিলা কাটার অপরাধে ৩ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১৯ অক্টোবর ) শিবপুর উপজেলা নির্বাহী অফিসার হুমায়ুন কবির এর নেতৃত্বে জয়নগর ইউনিয়নের জাল্লারা বাজার এলাকায় ও দড়িপুরা গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় মনোহরদী উপজেলার কেরানিনগর এলাকার হোসেন আলীর ছেলে ইব্রাহিম খলিল উল্লাহ (৩৫), সাভার থানার অফিস বাজার এলাকার ফজল মিয়ার ছেলে সেলিম (৩৬) ও নাটোরের বড়াই গ্রামের ফুলতলী এলাকার আজাহার প্রামানিকের ছেলে  মিলন (৩৬) গ্রেফতার করে তাদের প্রত্যেককে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হুমায়ুন কবির বলেন, টিলা কাটা ও মাটি পাচারের অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইগত ব্যবস্থা নেওয়া হয়েছে। অবৈধভাবে প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত টিলা কাটার বিষয়ে কোনো তথ্য পেলে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

খোঁজ নিয়ে জানা গেছে, দড়িপুরা গ্রামে দড়িপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের পাশে পাহাড়ি এলাকায় এস বি গ্রুপের চেয়ারম্যান বশির আহমেদ কিছুদিন আগে প্রায় ৪ বিঘার বেশি জায়গা ক্রয় করেন। যেখানে দুই শতাধিক গাছ ছিলো যার মধ্যে শতবছরের কিছু পুরনো আম ও কাঠাল গাছ ছিলো। সম্প্রতি তিনি আইনের তোয়াক্কা না করে স্থানীয় জনপ্রতিনিধি ও কিছু চিহ্নিত দালালদের সাথে নিয়ে লাল মাটির এই টিলা কেটে সমতল ভূমিতে রুপান্তর করছেন।

এ ব্যাপারে বশির আহামেদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমার জায়গা আমি কেটে সমান করছি, এতে আইনের কী আছে।