বাবা দিবসে চারপাশের মানুষের অনুভূতিগুলো যেমন

২০ জুন ২০২১, ১২:২৯ পিএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২১, ১১:৩৩ পিএম


বাবা দিবসে চারপাশের মানুষের অনুভূতিগুলো যেমন

 

                                               :রাকিবুল ইসলাম:

বাবা অর্থ  পিতা, আদি পুরুষ, উদ্ভাবনকারী বা আরম্ভকারী। বাবা তথা ফাদার নামটি রোমান ক্যাথলিক ধর্মের উচ্চ পদস্থ পুরোহিত, ঈশ্বর বা পরম পিতা হিসেবেও ব্যবহৃত হয়। বাবা ডাকের ইংরেজি শব্দ পাপা। রাশিয়ান, হিন্দি, স্প্যানিশ ভাষায়ও পাপা ব্যবহৃত হয়। জার্মান ভাষায় পাপি। আইসল্যান্ডের ভাষায় পাব্বি। সুইডিশ ভাষায় পাপ্পা। তুর্কি, গ্রিক এবং মালয় ভাষাসহ আরও অনেক ভাষায় ব্যবহৃত হয় বাবা। শিশুরা যখন প্রথম ভাঙা ভাঙা কথা বলতে শুরু করে, সেই সময়ই তারা মা-বাবা শব্দ দুটি উচ্চারণ করে অনায়াসেই।

এর কারণ হিসেবে অনেকে বলেন, শিশুরা যখন প্রথম কথা বলতে শেখে তখন ম, ব, দ, ত এই রকম সহজ উচ্চারণের ব্যঞ্জনবর্ণগুলো উচ্চারণ করতে পারে আগে। তাই তারা সহজেই তাদের প্রথম উচ্চারিত শব্দ হিসেবে মা, বাবা, দাদা এগুলো উচ্চারণ করে থাকে। সেই দিকে যাচ্ছি না , আজ ২০ জুন ২০২১ । বাবা দিবসে নিজের ফেসবুক ওয়ালের সহায়তায় আমাদের নরসিংদী টাইমস এর নিয়মিত পাঠক ও শুভাকাঙ্খিদের কাছে জানতে চেয়েছিলাম বাবাকে নিয়ে সুন্দর কিছু স্মৃতি বা অনুভূতির কথা। তারা লিখে পাঠিয়েছেন নিজের মতো করে- 

 

রিদ্ধিয়া অর্ষা সামান্তা (শিক্ষার্থী, নরসিংদী বিজ্ঞান কলেজ):

বাসা থেকে বের হলে ১০-২০ বার কল করে ফেলা, খুব চিন্তায় থাকা, একই প্রশ্ন বারবার করা এমন, সন্ধ্যা হলেই উদ্বিগ্ন হয়ে যাওয়া, সন্তানের ভবিষ্যত এবং নিরাপত্তা নিয়ে চব্বিশ ঘন্টা ভাবতে থাকা একজন টিপিক্যাল বাবার সন্তান আমি। যিনি সুশিক্ষিত স্মার্ট এবং ঠান্ডা মেজাজের একজন মানুষ কিন্তু নিজের পুরো একটা জীবন আমাদের জন্য দিয়ে দিচ্ছেন । সারাদিন অফিস করে জীবন হয়তো কোনো বিনোদনের জায়গা রাখতে পারেন না, সামান্য কটা টাকা, আমাদের ভালো রাখার জন্য একটা জীবনের কী নিদারুণ অপচয় ! উনার পরনের শার্টটা হয়তো পাতলা হতে হতে ছিন্নপ্রায়, কিন্তু নতুন একটা কেনার কথা ভাবেন না, বলেন হয়তো সামনের বছর। আমাদের আবদার এত জামাকাপড়, ভালো খাবারটা এসবের কখনো অভাব হয় না। কখনো দেখলাম না, তিনি ভালো কিছু খেতে চেয়েছেন । খেতে বসে বড় মাছের মাথা কিংবা মুরগির রানটা আমাদের পাতে নির্দ্বিধায় তুলে দেন । তবে হ্যাঁ, তিনি কাঁচা বাদাম খেতে ভালোবাসেন। বক্সে ভরে রেখেছেন, ইচ্ছে হলে খান, আমার কিন্তু দেখতে বেশ লাগে। আজ খেয়াল করলাম বাবাকে নিয়ে কিছু লিখতে গেলে চোখে পানি চলে আসে। পৃথিবীর সব বাবারা ভালো থাকুক।

 

অনামিকা পাল (শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়):

বাবা তুমি কি জানো ? আমার সকালগুলো এখন বিষাদময় লাগে, কারণ আমি ঘুম থেকে উঠে যে প্রথম শব্দটা নিতাম সেটা এখন নিতে পারি না "বাবা"। খুব কি দরকার ছিলো বাবা এত জলদি তোমার কাছ থেকে দূরে রাখার ? আমার তোমার উপর প্রচুর নীরব অভিমান জমে আছে বাবা। যা আমি ছাড়া কেউ জানবে না, কখনই না........

 

আহমেদ রানা (ব্যবসায়ী , নারায়ণপুর বাজার, বেলাব)

চমৎকার একটা দিন শেষে রাতে বাড়িতে এসে হঠাৎ দেখলাম বাবা অসুস্থ। শুধু অসুস্থ না, অনেক অসুস্থ। তাকে ধরাধরি করে ভৈরব হাসপাতালে নিয়ে গেলাম। ভৈরব থেকে ঢাকা সারা রাত হাসপাতালে থেকে সকালে ডাক্তার সাহেবের সাথে কথা হচ্ছিলো।'আপনার বাবাকে আপনারা দুই-দিন পরে নিয়ে যেতে পারবেন, কিন্তু.......' আমি অধৈর্য হয়ে জিজ্ঞেস করলাম, 'কিন্তু কী?'। তিনি বললেন, 'কিন্তু আপনার বাবার হাতে আর খুব বেশি সময় নেই। বড় জোর ছয় মাস থেকে এক বছর।' কিছু কিছু কথা কান দিয়ে শুনতে কষ্ট হয় না, মন দিয়ে মানতে কষ্ট হয়...মনে হচ্ছিলো জগৎটা ছোট হয়ে আসছে । চিৎকার করে কাঁদতে ইচ্ছে হচ্ছিলো। ঠিক ছয় মাস পর ১৬/৭/২০১১ইং সকাল ৯টায় মারা যান তিনি। সেই থেকে আর পারলাম না জীবন টা কে গোছাতে।সরি বাবা ... ..  ..  ..

স্বর্না হাওলাদার বৃষ্টি (শিক্ষার্থী, বিবিএ ,নরসিংদী সরকারি কলেজ):

বাবা, একটা বটবৃক্ষর নাম। হয়তো সেভাবে কখন বলা হয়ে উঠে না, তুমিই আমার জীবনের প্রথম হিরো। অনেক অনেক ভালোবাসা। বাবা তুমি কিছুটা নারকেলের মতো জানো তো। উপরে যতোই কঠোর হও না কেনো, ভেতরে তুমি ঠিকই কোমল।

ফেরদৌসি আহমেদ শম্পা (শিক্ষার্থী , ইডেন মহিলা কলেজ )

তখন আমি ছোটো, পাপা শুয়ে আছেন আর আমায় নিজের পেটের উপর বসিয়ে “আমার গানের মালা” নজরুল সঙ্গীত গাইতে শুরু করলেন আর সেদিন থেকে আমার গানের হাতেখড়ি হয়। আমি যখন কোনো ভুল করতাম আর পাপা শাসন করত ভীষণ রাগ হতো আমার আর পাপা ঠিক তার পরক্ষণেই কোলে নিয়ে রাগ ভাঙ্গাতো, আদর করে কাছে নিতো, প্রতিদিন সকালে আমার ঘুম থেকে উঠতে দেরি হতো বলে কানের কাছে বসে গান গাইতো, ডাকতো “ আম্মু উঠো, আম্মু ও আম্মু!!”, এখন আর এরকম হয় না, সেই ক্লাস থ্রি তে পড়ি সময়ে পাপার প্রবাসে যাওয়া। তারপর যা হয় ফোনে এখনো ভিডিও কল এ আমার অসুস্থতা আর মন খারাপের খবর সবার আগে পাপা বুঝতে পারেন। তবে সামনাসামনি থাকার মধ্যে আর ফোনে অনেক পার্থক্য। I miss him so much pappa..

 

ফারজানা সরকার নিশা (উদ্যোক্তা, নরসিংদী)

জিবনের প্রায় ৮০% ভালো সময়গুলো বাবার সাথে কাটানো। আমার বাবা সবচেয়ে সহজ সরল মানুষ। তবে আমাকর সবচেয়ে ভালো বোঝেন। আমার খারাপ সময়টাতে সবসময় আব্বা সবসময় আমার সাথে থাকেন। আগে বিলপাড় গিয়ে বসে থাকতাম রাতে আব্বার সাথে যখন মন খারাপ থাকত।

আয়েশা তামান্না (সমাজবিজ্ঞান বিভাগ ,নরসিংদী সরকারি কলেজ)

আব্বু,

তোমাকে ছাড়া একেকটি দিন একেক রকম লাগে । তোমার স্পর্শ হীন ভালোবাসা, মিষ্টি মুখের মধুর ডাক শুনা হয় না কতদিন । খুব মিস করি তোমাকে, তোমার সাথে কাটানো সবটুকু মুহুর্ত বলে দেয় আমাদের কত সুন্দর সুন্দর স্মৃতিময় মুহুর্ত ছিল । ছোট বেলায় তোমার হাত টা শক্ত করে ধরে যখন বাহিরে ঘুরতে যেতাম ,তখন এটা ওইটা দেখে তোমাকে জিগ্যেস করতাম , আব্বু এইটা কি ,এইটা কিভাবে হয় ? তোমাকে ছোট ছোট কত প্রশ্ন করতাম আর তুমি কত সুন্দর করে বুঝিয়ে বলতে, কি সুন্দর মুহুর্ত ছিল আমাদের মধ্যে, তোমাকে নিয়ে লিখতে গেলে লেখা কখনোই শেষ হবে না আব্বু, শুধু একটাই কথা বলতে চাই , কখনো বলা হয়ে় উঠেনি অনেক ভালোবাসি তোমায়। আব্বুর সাথে এই জন্মের মতো শেষ কথা ছিল-  বাহিরে থেকে মাত্র বাসায় আসছি , আব্বু বলতেছে আম্মু তাড়াতাড়ি গোসল করে খাওয়া দাওয়া করে আমার সাথে শেষ বারের মতো আমার পাশে শুয়ে একটু ঘুমাও ," কিন্তু তখন ও বুঝতে পারিনি আব্বু যে আর থাকবে না, মায়ায় জড়ানো ওই কথাগুলো ছিল আব্বুর সাথে শেষ কথা আমার . . . . . .


বিভাগ : মতামত


এই বিভাগের আরও