শূন্যের গেজেট হলেই বিএনপির এমপিদের আসনে উপনির্বাচনের ঘোষণা: ইসি

১১ ডিসেম্বর ২০২২, ০৬:১৮ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পিএম


শূন্যের গেজেট হলেই বিএনপির এমপিদের আসনে উপনির্বাচনের ঘোষণা: ইসি

টাইমস ডেস্ক:

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগ করা আসন শূন্য ঘোষণা করে গ্যাজেট প্রকাশের পরই উপনির্বাচন করবে নির্বাচন কমিশন। রোববার দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয়ে কমিশনার মো. আলমগীর এ তথ্য জানান। 

সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচন কমিশনার বলেন, যতক্ষণ পর্যন্ত গেজেট হবে না, ততক্ষণ পর্যন্ত ইসির কাজ শুরু করার কোন সুযোগ নেই। যে দিন পদত্যাগের গেজেট নোটিফিকেশন হবে, তার পরের ৯০ দিনের মধ্যে ওই সব আসনে উপ-নির্বাচন হবে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, সামনের উপনির্বাচনেও ইভিএম ব্যবহার হবে। ভোট কেন্দ্রে সিসি ক্যামেরাও থাকতে পারে। কোন দলের কথায় কমিশন পদত্যাগ করবে না বলেও জানান তিনি।

ঢাকার গোলাপবাগের সমাবেশে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দেওয়ার পর রোববার তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দপ্তরে গিয়ে পদত্যাগপত্র জমা দেন। মেয়াদপূর্তির এক বছর আগেই তারা সংসদ ছাড়লেন।

তাদের মধ্যে পাঁচজন সশরীরে উপস্থিত থাকায় তাদের পদত্যাগপত্র গ্রহণ করে নিয়ে আসনগুলো শূন্য ঘোষণা করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। বাকি দুজনের পদত্যাগপত্র যাচাইবাছাই করে পরে সিদ্ধান্ত জানানোর কথা জানান তিনি।

বিএনপির এমপিদের মধ্যে বগুড়া-৭ আসনের জি এম সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ এর জাহিদুর রহমান, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন এবং সংরক্ষিত নারী আসনের রুমিন ফারহানা রোববার সকালে সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে উপস্থিত হয়ে পদত্যাগপত্র জমা দেন।

শনিবার ঢাকার গোলাপবাগের সমাবেশেই তারা পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। নিয়ম অনুযায়ী রোববার তারা সশরীরে এসে সই করা পদত্যাগপত্র জমা দেন। মেয়াদপূর্তির এক বছর আগেই সংসদ ছাড়লেন তারা।

এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আব্দুস সাত্তার ‘অসুস্থতার’ কারণে এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ এর হারুনর রশীদ বিদেশে থাকায় সংসদ ভবনে উপস্থিত না হলেও তাদের স্বাক্ষর সম্বলিত পদত্যাগপত্র স্পিকারের হাতে দেন দলীয় হুইপ রুমিন ফারহানা।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও