বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর

২৩ জুলাই ২০১৯, ০৪:১৭ পিএম | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ০৬:৫১ এএম


বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব কোরিয়া কর্তৃক আন্তর্জাতিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাথে দক্ষিণ কোরিয়ার দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশনের একটি সামঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

আজ মঙ্গলবার সকালে সচিবালয়স্থ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর দপ্তর কক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ আখতার হোসেন এবং দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব কোরিয়ার পক্ষে সংস্থাটির চেয়ারম্যান ইয়াং হাই বে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ সাহাদাত হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ কোরিয়ান সংস্থাটির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের মাধ্যমে উভয়পক্ষ বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে এ দেশের নির্মাণ বাজারে ব্যবস্থাপনাগত বিষয়ে সহযোগিতা প্রদানে সম্মত হয় যার মধ্যে ১) নির্মাণ ব্যবস্থাপনাগত কার্যসম্পাদনে আইনগত দলিলাদি ২) মানবসম্পদ ও কারিগরী দক্ষতার উন্নয়নের জন্য শিক্ষামূলক এবং প্রশিক্ষণ কর্মসূচি ৩) নির্মাণ ব্যবস্থাপনার স্থিতিশীল উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক কৌশল বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশের নির্মাণ বাজার জরিপে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব কোরিয়াকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সক্রিয়ভাবে সহযোগিতা করার বিষয়ে সম্মত হয়।

সমঝোতা স্মারকের আওতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বাংলাদেশের নির্মাণ বাজার জরিপের প্রয়োজনে নির্মাণ ক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান আইন, বিধিসহ বিভিন্ন তথ্য-উপাত্ত দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব কোরিয়াকে সরবরাহ করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, ‘সমঝোতা স্মারকের মাধ্যমে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব কোরিয়া বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে যাচ্ছে’। এজন্য মন্ত্রী সংস্থাটির উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ জানান।


বিভাগ : বাংলাদেশ